বিজ্ঞাপন

শিল্পকলায় ‘নবান্ন উৎসব’

December 14, 2020 | 4:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

‘নবান্ন উৎসব ১৪২৭’ আয়োজন করল বাংলাদেশ শিল্পকলা একাডেমি। রোববার (১৩ ডিসেম্বর) জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই উৎসবের আয়োজন করা হয়। এতে অংশ নেয় একাডেমির সঙ্গীত ও নৃত্যশিল্পী এবং গম্ভীরা দলের শিল্পীবৃন্দ।

বিজ্ঞাপন

রোববার (১৩ ডিসেম্বর) জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই আয়োজনের প্রথম পর্বে ছিল আলোচনা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ বদরুল আরেফীন।

আলোচনা শেষে ফারহানা চৌধুরী বেবী এর পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী চন্দনা মজুমদার এবং সমবেত ভাওয়াইয়া সংগীত পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভাওয়াইয়া শিল্পীবৃন্দ। নবান্নের পুঁথি পাঠ করেন আব্দুল আজিজ। স্নাতা শাহরিনের পরিচালনায় সমবেত কত্থক নৃত্য এবং ওয়ার্দা রিহাবের পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করে ধৃতি নর্ত্তনালয়। এছাড়াও সমবেত সঙ্গীত পরিবেশন করে সরকারি সংগীত মহাবিদ্যালয়। অন্তর দেওয়ানের পরিচালনায় ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সমবেত নৃত্য পরিবেশন করে চাকমা, ত্রিপুরা ও তঞ্চঙ্গা শিল্পীবৃন্দ। লোকজ একক সঙ্গীত পরিবেশন করে শিল্পী শফি মন্ডল। ফাইজুর রহমান মানিকের পরিচালনায় নবান্ন বিষয়ক গম্ভীরা পরিবেশন করে চাঁপাই গম্ভীরা দল এবং নবান্নের গানে সমবেত সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যশিল্পীবৃন্দ। পুরো অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন আবৃত্তি শিল্পী নায়লা তারান্নুম কাকলী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন