বিজ্ঞাপন

সমান অংশীদারিত্বে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাবে রুয়েট

December 15, 2020 | 8:18 pm

রাবি করেসপন্ডেন্ট

সমান অংশীদারিত্বের ভিত্তিতে তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে সঙ্গে নিয়ে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। তবে ভর্তি পরীক্ষায় এসব বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকের সমান অংশীদারিত্ব থাকতে হবে। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) মধ্যে যারা রাজি হবে, তাদের নিয়েই গুচ্ছ পদ্ধতিতে এই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিশ্বদ্যিালয়ের একাডেমিক কাউন্সিলের ১১২তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম শেখ।

বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজকের (মঙ্গলবার) একাডেমিক কাউন্সিলের সভায় বুয়েট, কুয়েট ও চুয়েটকে সঙ্গে নিয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। তবে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে সমান অংশীদারিত্বের ভিত্তিতে।

তিনি বলেন, ভর্তি পরীক্ষা সম্পন্ন করার জন্য একটি কেন্দ্রীয় কমিটি থাকবে এবং প্রতিবছর ভর্তি পরীক্ষা আয়োজনের দায়িত্ব একেকটি বিশ্ববিদ্যালয়ের ওপর বর্তাবে। আমরা বাকি তিনটি বিশ্ববিদ্যালয়কে এ প্রস্তাব জানাব। আমাদের প্রস্তাবে যেসব বিশ্ববিদ্যালয় একমত হবে, তাদের নিয়েই আমরা ভর্তি পরীক্ষার আয়োজন করব।

বিজ্ঞাপন

এর আগেও সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা নেওয়ার আগ্রহ প্রকাশ করেছিল রুয়েট। তবে বুয়েট কর্তৃপক্ষ তাদের অধীনে সম্বন্বিত ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তাব দিলে এ সিদ্ধান্ত থেকে সরে আসেন তারা।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন