বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর বাণী অবিনশ্বর: মোদি

December 17, 2020 | 4:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাণী অবিনশ্বর বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সব ভারতীয় নাগরিকের পক্ষ থেকে আমি শুভ কামনা জানাই। এ সময় তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহিদ বীরমুক্তিযোদ্ধাসহ আত্মত্যাগকারী সবার প্রতিও শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ-ভারতের মধ্যে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে এবং নরেন্দ্র মোদি দিল্লিতে তার দফতর থেকে ভার্চুয়ালি এ বৈঠকে অংশ নেন।

এ সময় নীলফামারীর চিলাহাটি সীমান্ত দিয়ে ভারতের সঙ্গে রেল যোগাযোগেরও উদ্বোধন হয়। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ওই রেলপথ বন্ধ করে দেওয়া হয়েছিল। দীর্ঘ ৫৫ বছর পর ফের চালু হলো নীলফামারীর চিলাহাটির সঙ্গে ভারতের হলদিবাড়ীর রেলরুট। ভিডিও কনফারেন্সে এই রেল যোগাযোগের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিলাহাটিতে উপস্থিত ছিলেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক প্রতিনিয়ত শক্তিশালী হচ্ছে। প্রতিবেশি দেশ হিসেবে বাংলাদেশ আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। দুই দেশের মধ্যে অংশীদারিত্ব এবং দ্বি-পাক্ষিক আন্তঃসীমান্ত বাণিজ্যিক সম্পর্ক ক্রমেই জোরদার হচ্ছে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করাকে আমি অগ্রাধিকার দিয়েছি।

বিজ্ঞাপন

মুজিববর্ষে ২০২১ সালের ২৬ শে মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে আসছেন মোদি। এ প্রসঙ্গে মোদি বলেন, আগামী বছর বাংলাদেশ সফরে বঙ্গবুন্ধ শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ পাওয়া আমার জন্য সম্মানজনক।’

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক প্রতিনিয়ত শক্তিশালী হচ্ছে দাবি করে মোদি বলেন, ‘প্রতিবেশি দেশ হিসেবে বাংলাদেশ আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। করোনা ভাইরাস মহামারির এই সময়ে ওষুধ, চিকিৎসা উপকরণ, এমনকি ভ্যাকসিন— সবক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সহযোগিতামূলক।’

সার্ক কাঠামোতে দুই দেশ কাজ করছে জানিয়ে তিনি বলেন, ‘অন্যান্য ক্ষেত্রেও আমাদের অংশীদারিত্ব এগিয়ে যাচ্ছে। আমরা স্থল সীমান্ত বাণিজ্যে সমস্যা কমাতে পেরেছি, কানেকটিভিটি অনেক বৃদ্ধি পেয়েছে এবং নতুন নতুন জিনিস যোগ হয়েছে। এই উদ্যোগ প্রমাণ করে যে, আমরা সম্পর্ক আরও দৃঢ় করতে চাই।’

বিজ্ঞাপন

এদিকে বৈঠকের আগে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাণিজ্য, জ্বালানি, কৃষি, পরিবেশসহ বিভিন্ন খাতে পারস্পরিক সহযোগিতায় সাতটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ ও ভারত।

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন