বিজ্ঞাপন

প্রাথমিক স্কোয়াডই চূড়ান্ত, ঘোষণা নতুন বছরে

December 20, 2020 | 1:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের ওয়ানডে সামনে রেখে প্রথাগত প্রাথমিক ও চূড়ান্ত স্কোয়াড বলে কিছু থাকছে না। যেহেতু অতিমারিকালের সিরিজ এবং স্কোয়াডের প্রতিটি সদস্যকেই জৈব সুরক্ষা বলয়ে থাকতে হবে সেহেতু প্রাথমিকভাবে যে ১৭-২০ কিংবা ২২ সদস্যের টাইগার স্কোয়াড গঠন করা হবে সেটাই চূড়ান্ত বলে বিবেচিত হবে। স্কোয়াডটি ঘোষিত হবে নতুন বছরে অর্থাৎ ২০২১ সালের একেবারে শুরুতে।

বিজ্ঞাপন

আগের সিরিজগুলোর ক্ষেত্রে অবশ্য এমন দেখা যায়নি। সেখানে প্রথমে ৩০-৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষিত হত। এরপর তাদের নিয়ে অনুষ্ঠিত হত অনুশীলন ক্যাম্প। সেই ক্যাম্পের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে গঠন করা হত ১৬ সদস্যের মূল স্কোয়াড। কিন্তু করোনা অতিমারির কারণে স্কোয়াডের চিরাচরিত সেই রীতি আসন্ন উইন্ডিজ সিরিজে দেখা যাবে না। আর হ্যাঁ, ওয়ানডে স্কোয়াডে কোনো নতুন মুখ আসছে কি না সে ব্যাপারে এখনই কিছু জানাতে পারছেন না নির্বাচকমন্ডলীর সদস্যরা।

এদিকে যেহেতু ক্যারিবিয়দের বিপক্ষে সিরিজের শুরুটা ওয়ানডে দিয়ে হচ্ছে সেহেতু আপাতত এই ফর্মেটের দল নিয়েই ভাবছেন নির্বাচকমন্ডলীর সদস্যরা। টেস্ট সিরিজ ফেব্রুয়ারিতে বলে আপাতত সাদা পোষাকের স্কোয়াডের ভাবনা তাদের মাথায় নেই।

রোববার (২০ জানুয়ারি) সারাবাংলাকে এতথ্য দিয়েছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘যেহেতু ফেব্রুয়ারি মাসে টেস্ট সিরিজ তাই টেস্ট দল পরে দিব এবং এ ব্যাপারে এখনি ওভাবে ভাবছিও না। ওয়ানডে দলটা কম বেশি হয়েছে। নতুন মুখ আসছে কি না নির্ভর করবে স্কোয়াড কতজনের হয় তার ওপরে। যদি ১৬ বা ২০ জনের হয় তাহলে সম্ভাবনা কম। প্রাথমিক স্কোয়াড কতজনের হবে সেটা এখনো নিশ্চিত হয়নি। কারণ যখনই স্কোয়াড হবে তখনই তো সবাই বায়ো বাবলে চলে যাবে। আবার অনুশীলন ক্যাম্পে ২টা প্রস্তুতি ম্যাচ খেলবে সেক্ষেত্রে ২২ জনের দলও হতে পারে। প্রাথমিক স্কোয়াড যেটা সেটাই চূড়ান্ত স্কোয়াড। পরে আর এটা ভাঙাভাঙি হবে না। ২০২০ সালে আমরা স্কোয়াড ঘোষণা করতে চাচ্ছি না, নতুন বছরে।’

তিন ম্যাচ সিরিজের ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে ২০২১ সালের ১০ জানুয়ারি বাংলাদেশ সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। সফরে ২০ জানুয়ারি মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। একই ভেন্যুতে ২২ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বিতীয় ওয়ানডে। আর ২৫ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

ওয়ানডে সিরিজ শেষে ৩-৭ ফেব্রুয়ারি সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট। আর দ্বিতীয় ও শেষ টেস্ট গড়াবে ১১-১৫ ফেব্রুয়ারি মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন