বিজ্ঞাপন

বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সহায়তায় ৩ অপহৃতকে উদ্ধার করল ভারত

December 26, 2020 | 2:17 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সহায়তায়—ভারতের ত্রিপুরা রাজ্যের এক উগ্রপন্থী গোষ্ঠীর কবল থেকে উদ্ধার হলেন তিন অপহৃত শ্রমিক। অপহরণের ১৬ দিন পর বুধবার (২৩ ডিসেম্বর) মুক্তি পেলেন তারা। এদিন সন্ধ্যা সাড়ে ছয়টা নাগাদ মুক্তি পেয়ে ত্রিপুরার ধলাই জেলায় গণ্ডাছড়া থানাধীন ডি পি পাড়া বিএসএফ-এর আউটপোস্টে পৌঁছেন ওই তিন শ্রমিক। অপহরণের শিকার ওই তিন জন হলেন— উদয়পুরের সুভাষ ভৌমিক, ছরিলামের চালক সুবল দেবনাথ এবং মালদা কুমার রোজা পাড়ার শ্রমিক সর্দার গণপতি ত্রিপুরা। ভারতের এনডিটিভি, জাগরণ ত্রিপুরা-সহ একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

এর আগে গত ৭ ডিসেম্বর ধলাই জেলার গাঙ্গনগরের মালদা কুমার রোয়াজাপাড়া এবং হরিয়ামুনি পাড়ার মধ্যবর্তী এলাকায় অবস্থিত এক ছড়া থেকে ওই তিন শ্রমিককে উগ্রপন্থী সংগঠন এনএলএফটি’র সশস্ত্র জঙ্গিরা অপহরণ করেছিল।

ত্রিপুরার স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, উক্ত এলাকার ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ চলছে। অপহরণের শিকার ওই তিন জন— ছড়ায় পানি সংগ্রহে গিয়েছিলেন। অনেক সময় পরেও তাদের ফেরত আসতে না দেখে অন্যান্য শ্রমিকরা বিষয়টি বিএসএফ কর্মকর্তাদের জানান। পরে তিন শ্রমিককে খোঁজা শুরু করে বিএসএফ।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে ত্রিপুরার স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়, নিষিদ্ধ ঘোষিত উগ্রবাদী সংগঠন এনএলএফটি-র সাত উগ্রপন্থী ওই তিন শ্রমিককে অপহরণ করে। পাহাড় থেকে পাঁচ উগ্রপন্থী নেমে এসে বন্দুকের নলের মুখে তাদের নিয়ে যায়। এ ঘটনায় স্থানীয় পুলিশ মালদাপাড়ার কয়েকজন উগ্রপন্থীদের সহযোগীকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয় এবং পরে তাদের গ্রেফতার দেখানো হয়।

বিজ্ঞাপন

এদিকে উগ্রবাদীদের ঘাঁটি লক্ষ্য করে একের পর এক সাঁড়াশি অভিযান পরিচালনা করা হয়। তবে ত্রিপুরা পুলিশের নানা তৎপরতা সত্ত্বেও তিন অপহৃতকে উদ্ধার করা সম্ভব হচ্ছিল না। পরে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সাহায্য চায় ত্রিপুরা পুলিশ। সীমান্তের দুই পারে বাংলাদেশ ও ত্রিপুরার নিরাপত্তা বাহিনীর জোর তল্লাশি অভিযানে ওই তিন অপহৃত মুক্তি পান।

ত্রিপুরা পুলিশের মহা-নির্দেশক ভিএস যাদব বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, অপহৃতদের ফিরিয়ে আনার জন্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহায্য চেয়েছিলেন। মহা-নির্দেশক ভিএস যাদব আরও জানান, বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর কাছে তিনিও অপহৃতদের খুঁজে বের করতে সাহায্য চান। এপার এবং ওপারে লাগাতার তল্লাশি অভিযানেই অপহৃতদের মুক্তি দিতে বাধ্য হয় উগ্রপন্থীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন