বিজ্ঞাপন

নিষিদ্ধ ঘোষিত ‘আনসার আল ইসলাম’র ৬ সদস্য গ্রেফতার

December 31, 2020 | 6:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র প্রচারণার সময় সংগঠনটির ছয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। এসময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই ও লিফলেটসহ মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বিকেলে র‍্যাব-৪-এর সহকারী পুলিশ সুপার মো. জিয়াউর রহমান চৌধুরী সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ৩০ ডিসেম্বর রাত থেকে ৩১ ডিসেম্বর সকাল পর্যন্ত ঢাকা, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, সিরাজগঞ্জ ও রাজশাহীতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার ছয় জন হলেন— লালমনিরহাটের মো. শাকিল ইসলাম (১৯), কুমিল্লার মো. আশিকুল রহমান (১৮), কিশোরগঞ্জের আবু মো. ওবায়দুল (১৭), ময়মনসিংহের মো. তৌকির হোসেন (১৬), সিরাজগঞ্জের আরাফাত হোসেন নাঈদ (১৯) ও রাজশাহীর আফশানুর রহমান রুবেল (৩১)।

গ্রেফতার ছয় জনকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব-৪ জানায়, গ্রেফতার শাকিল ও আশিকুর রহমান পেশায় সেলসম্যান। শাকিল কিছুদিন ধরে ও আশিকুর কয়েক বছর ধরে আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। শাকিল ও তার সহযোগীরা গোপনে অন্যদের উদ্বুদ্ধ করার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করতেন। আশিকুর গোপন বৈঠকের পাশাপাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করতেন। তারা দু’জনেই আনসার আল ইসলামের সামরিক শাখার সদস্য। তাদের কাছ থেকে বোমা তৈরির ম্যানুয়াল পাওয়া গেছে। বোমা তৈরির কাঁচামাল কিনতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তারা দু’জন। এসময় রাজধানীর কল্যাণপুর থেকে তাদের গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে আবু মো. ওবায়দুল্লাহ একজন কলেজ শিক্ষার্থী। অন্যদের সঙ্গে গোপন বৈঠকের পাশাপাশি বন্ধুত্ব তৈরি করে নতুন সদস্য সংগ্রহ করতেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী পোস্ট ও ভিডিও তিনি আপলোড করেছেন বলে প্রমাণ পাওয়া গেছে। তাকে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থেকে গ্রেফতার করা হয়।

মো. তৌকির হোসেন স্থানীয় একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী। বেশ কিছুদিন ধরে নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত তিনি। অনলাইন বিভিন্ন প্ল্যাটফর্মে বেনামে অ্যাকাউন্ট খুলে উগ্রবাদী পোস্ট ও ভিডিও আপলোড করতেন। তাকে ময়মনসিংহ জেলার গফরগাঁও থানা থেকে গ্রেফতার করা হয়।

আরাফাত হোসেন নাঈম প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানিয়েছেন, তিনি স্থানীয় একটি কলেজের শিক্ষার্থী। আনসার আল ইসলামের সক্রিয় সদস্য হিসেবে তিনি ও তার সহযোগীরা গোপনে অন্যদের উদ্বুদ্ধক করতে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করতেন। তাকে সিরাজগঞ্জ জেলার কামারখন্দ থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে আফসানুর রহমান রুবেল পেশায় একজন ইলেকট্রিক মিস্ত্রি। বেশ কিছুদিন ধরে এই জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত তিনি। নতুন সদস্য সংগ্রহের কাজ করতেন তিনি। তাকে রাজশাহী জেলার চন্দ্রিমা থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়।

র‍্যাব-৪ এর কর্মকর্তা মো. জিয়াউর রহমান চৌধুরী জানিয়েছেন, গ্রেফতার ছয় জনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন। তাদের অন্যান্য সহযোগীদের গ্রেফতারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন