বিজ্ঞাপন

মেহেরপুরের ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ বইয়ে ভুল তথ্য প্রকাশের অভিযোগ

January 2, 2021 | 5:01 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মেহেরপুর: ‘মেহেরপুর জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস’ বইয়ে মিথ্যা তথ্য প্রকাশ করার অভিযোগ তুলেছেন গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মিজানুর রহমান রানা। শনিবার (২ জানুয়ারি) সকাল ১১টায় গাড়াবাড়িয়া নিজ বাসভবনে তিনি এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মিজানুর রহমান রানা বলেন, “কথাসাহিত্যিক রফিকুর রশিদ রিজভি ‘মেহেরপুর জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস’ নামে একটি বই প্রকাশ করেন। ২০০৯ সালে গতিধারা প্রকাশনা থেকে প্রকাশিত বইটিতে পরিশিষ্ট-ঘ (২৪৯) ও পৃষ্ঠা ২৫৩ ক্রমিক নং-২৭ এ গাড়াবাড়িয়া গ্রামের সাবেক ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলামকে স্বাধীনতাবিরোধী হিসেবে তুলে ধরার চেষ্টা করেছেন। এ ব্যাপারে ভিন্নমত রয়েছে বলেও লেখক ফুটনোটে উল্লেখ করেছেন।”

সংবাদ সম্মেলনে আরো জানান, জন্ম নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র অনুযায়ী আমিনুল ইসলামের জন্ম ১৯৫৭ সালের ১৮ অক্টোবর। সে অনুযায়ী একাত্তর সালে আমিনুল ইসলামের বয়স মাত্র ১৩ বছর। তার বিরুদ্ধে যে তথ্য প্রকাশ করা হয়েছে তা সম্পূর্ণরুপে মিথ্যা, বিভ্রান্তিকর ও উদ্দেশ্যপ্রণোদিত বলেও উল্লেখ করা হয়। লেখক তার লেখা বইটি প্রত্যাহার ও সংশোধন করবে এমন দাবি জানান আমিনুল ইসলামের পরিবার।

বইয়ের লেখক কথাসাহিত্যিক রফিকুর রশিদ বলেন, ‘আমি মেহেরপুর জেলার মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহের সময় প্রতিটি এলাকায় ঘুরেছি। প্রবীণদের সাথে কথা বলেছি তার পর বই লেখার কাজ শুরু করেছি। ব্যক্তি আক্রোশ বা কাউকে সামাজিক ভাবে হেয় করা আমার উদ্দেশ্য নয়। তারপরেও বইতে প্রথমে বলা হয়েছে, আমার তথ্য বিষয়ে যদি কোন ভুল থেকে থাকে তাহলে আগামী সংস্করণে সংশোধন করার সুযোগ রয়েছে। সেই ক্ষেত্রে সুনির্দিষ্ট তথ্য সরবাহ করতে পারবেন দ্বিমতকারীরা।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন