বিজ্ঞাপন

বিশ্বকাপ পরিকল্পনায় নেই বলেই বাদ মাশরাফি

January 4, 2021 | 4:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন হোম সিরিজের জন্য ওয়ানডে ও টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। যেখানে ২৪ সদস্যের ওয়ানডে দলে নেই নন্দিত ক্রিকেটার মাশরাফি বিন মুর্ত্তজা। তাকে বাদ দেওয়ার কারণ হিসেবে টাইগার নির্বাচকমন্ডলী জানিয়েছে, বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের দীর্ঘ মেয়াদী পরিকল্পনায় তিনি নেই। আরও নির্দিষ্ট করে বললে, ২০২৩ আইসিসি বিশ্বকাপের পরিকল্পনায় তাকে রাখা যাচ্ছে না বলেই আসন্ন উইন্ডিজ সিরিজের দলেও তার জায়গা মেলেনি। চোটের কারণে অনেকবারই মাশরাফিকে দলের বাইরে থাকতে হয়েছে। তবে সুদীর্ঘ ক্যারিয়ারে বাদ পড়ার অভিজ্ঞতা তার এবারই প্রথম।

বিজ্ঞাপন

অথচ ৯ মাস বিরতির পরে সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বল হাতে নেমেও অসাধারণ নৈপুণ্য দেখিয়েছেন নড়াইল এক্সপ্রেস। তার বোলিং বৈচিত্রেই পুড়ে খাঁক হয়েছে প্রতিপক্ষের সব ব্যাটসম্যান। টুর্নামেন্টের প্রথম কোয়ালিফায়ারে তো একাই জেমকন খুলনাকে জেতালেন ম্যাশ। ৩৫ রানের বিনিময়ে গাজী গ্রুপ চট্টগ্রামের ৫ ব্যাটসম্যানকে ক্রিজ ছাড়া করে দলকে ফাইনালে তোলার পাশাপাশি নিজেও টি-টোয়েন্টি ক্যারিয়ারে সেরা বোলিংয়ের বিস্ময় জাগানিয়া রেকর্ড গড়লেন।

পড়ুন: মাশরাফিকে ছাড়াই টাইগারদের প্রাথমিক দল ঘোষণা

সেই চোখ ধাঁধানো পারফরম্যান্সের বদৌলতেই ৩৭ বছরে এসেও আসন্ন উইন্ডিজ সিরিজে দলে জায়গা করে নেয়ার জোর দাবি তুলেছিলেন দেশের সফলতম এই পেসার। কিন্তু বিধি বাম। এমন পারফরম্যান্সের পরেও টাইগার টিম ম্যানেজমেন্ট তাদের আগামির দীর্ঘমেয়াদী পরিকল্পনায় মাশরাফিকে রাখতে পারেননি।

বিজ্ঞাপন

সোমবার (৪ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম প্রাঙ্গনে প্রাথমিক দল নিয়ে অনুষ্ঠিক সংবাদ সম্মেলনে একথা জানালেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তবে তিনি একথাও অকপটে স্বীকার করেছেন যে, মাশরাফিকে বাদ দেওয়া কঠিন ছিল।

নান্নুর মুখেই শুনুন, ‘সবকিছু মিলিয়ে টিম ম্যানেজমেন্ট আমাদেরকে অনেক কিছুর পরিকল্পনা দিয়েছে এবং আমরাও আমাদের পরিকল্পনা নিয়ে অনেক আলোচনা করেছি। যেটা বললাম যে সিদ্ধান্তটায় অনেক আলোচনার পরেই এসেছি এবং বাংলাদেশের ক্রিকেটের জন্য, আগামীতে এগিয়ে যাওয়ার কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নিয়েছি। তরুণ ক্রিকেটারদের তো আমাদের জায়গা দিতে হবে। আমাদেরকে তো ওদেরও একটা সুযোগের জায়গা দিতে হবে।’

‘অবশ্যই ২০২৩ এর জন্য একটা ফোকাস আমরা রেখেছি। ২০২১ থেকেই কিন্তু প্রচুর ম্যাচ আছে আমাদের। টেস্ট ক্রিকেট বলেন, ওয়ানডে বলেন সবকিছু মিলিয়ে। এজন্য টেস্ট আর ওয়ানডের দলটা একটু বড় করা হয়েছে। এই ফোকাসটা রেখেই কিন্তু টিম ম্যানেজম্যান্টের যে পরিকল্পনা আছে সেই পরিকল্পনা অনুসারে আমরা এগোচ্ছি। এখানে সব কিছু নিয়েই আলোচনা হয়েছে। কোনো কিছুই গ্যাপ রাখা হয়নি। টিম ম্যানেজমেন্টের প্ল্যান, ওর ফিটনেস ট্রেইনার, বোলিং কোচ সবার সঙ্গে আলোচনা হয়েছে। পুরো টিম ম্যানেজমেন্ট যেটা বলে, সব ডিপার্টমেন্টের সবার সঙ্গে আলোচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ যোগ করেন নান্নু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন