বিজ্ঞাপন

করোনা টিকা: হঠাৎ লাইমলাইটে পুনাওয়ালা

January 6, 2021 | 9:13 am

একেএম জাকারিয়া, নিউজরুম এডিটর

ভারতে জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য দুটি করোনা ভ্যাকসিন অনুমোদন দেয় দেশটির ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। তাদের একটির উৎপাদক ভারত বায়োটেক, অন্যটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবন করা ভ্যাকসিন স্থানীয়ভাবে উৎপাদন করবে সিরাম ইন্সটিটিউট। অনুমোদন পাওয়ার পর থেকেই আলোচনায় সিরাম ইনস্টিটিউট। প্রতিষ্ঠানের সঙ্গে সঙ্গে আলোচনায় এসেছেন তাদের মুখপাত্র এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা।

বিজ্ঞাপন

এই আদর পুনাওয়ালার বরাতে স্থানীয় এবং আন্তর্জাতিক কয়েকটি সংবাদ মাধ্যম জানিয়েছিল, ভারত নিজেদের ৩০ কোটি মানুষের করোনা ভ্যাকসিন নিশ্চিত করার পরই দেশটি ভ্যাকসিন রফতানির ব্যাপারে ভাববে।

এখনই ভ্যাকসিন রফতানি করবে না ভারত

এর আগে, বাংলাদেশ-সৌদি আরবসহ আরও কয়েকটি দেশের সঙ্গে ভ্যাকসিন বিক্রির চুক্তি করে রেখেছিল সিরাম ইনস্টিটিউট। ২৪ ঘণ্টারও বেশি সময় ভ্যাকসিন পাওয়া না পাওয়ার দোলাচালে ভুগে দেশগুলো যোগাযোগ শুরু করে ভারতের সরকারি কর্তৃপক্ষের সঙ্গে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ জানুয়ারি) ক্রেতা দেশগুলোর পক্ষ থেকে অব্যাহত চাপের মুখে শেষমেষ ভারত সরকার জানায়  – অগ্রিম অর্ডার করে রাখা টিকাগুলো কয়েক সপ্তাহের মধ্যেই সংশ্লিষ্ট দেশে পৌঁছে যাবে।

এ খবর গণমাধ্যমে আসার পর, সিরাম’র সিইও আদর পুনাওয়ালা এক টুইটার বার্তায় জানান, তার মন্তব্যকে কেন্দ্র করে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। এখন, তারা ঐক্যবদ্ধভাবে করোনা মোকাবিলায় কাজ করে যাবেন। বার্তার সঙ্গে সিরাম’র আনুষ্ঠানিক ঘোষণাও যুক্ত করে দেন তিনি।

 

বিজ্ঞাপন

এদিকে, ভারত থেকে বাংলাদেশের যথাসময়ে করোনা টিকা পাওয়া না পাওয়ার প্রশ্ন সামনে আসতেই, হঠাৎ ‘লাইমলাইটে’ আসেন আদর পুনাওয়ালা। তার বাবা ভারতের শীর্ষ ধনকুবের সাইরাস পুনাওয়ালা। পার্সি বংশোদ্ভূত এই ব্যবসায়ীকে ভারত সরকার পদ্মশ্রী পদক দিয়েছে। সাইরাস পুনাওয়ালা ভারতে ভ্যাকসিন কিং নামেও পরিচিত। তাই, পুত্র আদর পুনাওয়ালা এখন ভারতের ভ্যাকসিন বয়।

সব দেশেই করোনার টিকা রফতানির অনুমোদন রয়েছে: সিরাম সিইও

ওদিকে, পারিবারিক ব্যবসায়ে বাবার প্রধান সহচর আদর পুনাওয়ালা। তার ব্যাপারে কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা জানাচ্ছে, ৩৯ বছর বয়সী আদর পুনাওয়ালার জীবনযাত্রা যেন আক্ষরিক অর্থেই রূপকথার পাতা থেকে তুলে আনা রাজকুমারের গল্প। যার গ্যারেজে রোলস রয়েস, ফেরারি, মার্সিডিজ, বেন্টলি, ল্যাম্বরগিনি বা হ্যামারের মতো জনপ্রিয় ব্র্যান্ডের গাড়ির আধুনিকতম মডেলে ঠাসা। সঙ্গে ‘ভিন্টেজ’ গাড়িরও চোখ কপালে তোলা সম্ভার।

 

শুধু গাড়িই নয় ঘোড়ার ব্যাপারেও পুনাওয়ালাদের পারিবারিক ঐতিহ্য রয়েছে। তাদের ঘোড়াশালে সার দিয়ে দাঁড়িয়ে বহু রেসের ট্রফি জেতা অগুণতি ঘোড়া। প্রতিষেধকের ব্যবসার বাইরে যদি আর কোথাও পুনাওয়ালা পরিবারের সদস্যদের দেখা পাওয়ার সম্ভাবনা থাকে, তাহলে তা অবশ্যই হবে রেসের মাঠ।

 

 

প্রথমে, ‘ব্রিডার’ হিসেবে রেসের ঘোড়ার ব্যবসা করতেন সাইরাস পুনাওয়ালা’র বাবা। তিনি মারা যাওয়ার পর, সাইরাস নিজেই ঘোড়ার রক্তের সিরাম জোগান দিতেন বিভিন্ন টিকা প্রস্তুতকারী সংস্থাকে। সেইসূত্রে, প্রতিষেধক ব্যবসায় পা রাখার ভাবনা।

১৯৬৭ সালে প্রথম তারা উৎপাদন শুরু করলেন টিটেনাসের টিকার। তারপর, একে একে যক্ষা, হেপাটাইটিস, পোলিওসহ বিভিন্ন রোগের প্রতিষেধক উৎপাদনের সঙ্গে তাদের প্রতিষ্ঠান যুক্ত হয়।

ভারতে মুখোমুখি ২ করোনা টিকা উৎপাদক

বর্তমানে, সিরাম ইনস্টিটিউট দাবি করে,  বিশ্বে ৬৫ শতাংশ শিশুর জন্য অন্তত একটি টিকা উৎপাদনের সঙ্গে তারা জড়িত। সেই অর্জনের তালিকায়  সর্বশেষ যুক্ত হলো মহামারি করোনাভাইরাসের টিকা।

 

অপরদিকে, আদর পুনাওয়ালা ৩০ বছর বয়সে ব্রিটেনের ওয়েস্টমিনস্টার বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতক ডিগ্রি নিয়েই সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব নেন। তার আগে, তিনি ক্যান্টারবেরির সেন্ট অ্যাডমন্ডস স্কুল এবং পুনের বিশপস স্কুলে পড়াশুনা করেছেন। আরেক ধনকুবের বিজয় মাল্যের মধ্যস্থতায় জীবনসঙ্গী করেছেন নাতাশা পুনাওয়ালাকে। ফ্যাশন সচেতন এই দম্পতি কয়েকবার আন্তর্জাতিক ম্যাগাজিনগুলোর প্রচ্ছদে স্থান পেয়েছেন।

ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জনক আদর পুনাওয়ালার ব্যবসায়িক বুদ্ধি যেমন ক্ষুরধার, জীবনযাপনও তেমনি রঙিন। বহু সাক্ষাৎকারে তিনি নিজেই জানিয়েছেন, স্যুট-টাইয়ের ক্ষেত্রে স্যাভিল রো, টম ফোর্ডের মতো ব্র্যান্ড তার পছন্দ। ছুটি কাটাতে যাওয়ার জন্য পছন্দের বাহন গাল্ফস্ট্রিম প্রাইভেট জেট। লম্বা ছুটিতে তার পছন্দ ফ্রান্স, ইতালির লাগোয়া সমুদ্রে ইয়টে ভেসে বেড়ানো।

 

 

পাশাপাশি, টিকার উৎপাদন বাড়াতে যে নতুন কারখানা আদর পুনাওয়ালা তৈরি করছেন, সেখানে তিনি যান হেলিকপ্টারে। দীর্ঘদিন ধরে ভ্যাকসিন ব্যবসায়ের সঙ্গে জড়িত থাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ধনকুবের বিল গেটস, প্রিন্স চার্লসের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে আদর পুনাওয়ালার চলাচল। এর বাইরেও, ফিল্মি দুনিয়ার গ্ল্যামারও দুই হাতে টেনে নিয়েছেন তিনি। বলিউড-হলিউডসহ রূপালি পর্দার তারকাদের সঙ্গে পুনাওয়ালা পরিবারের ঘনিষ্ট ছবি ভারতের নেটিজেনদের মধ্যে প্রায়ই আলোচনার ঝড় বইয়ে দেয়।

সিরাম ইনস্টিটিউটের করোনা ভ্যাকসিন নিয়ে সারাবাংলায় আরও পড়ুন-

টক অব দ্য টাউন: করোনা ভ্যাকসিন রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা
ভ্যাকসিন কিনতে সিরামকে ৫০৯ কোটি টাকা পাঠাল বাংলাদেশ
আগেই চুক্তি হওয়ায় সিরামের ভ্যাকসিন পেতে সমস্যা হবে না: বেক্সিমকো
জি-টু-জি বিষয় নয়, ভ্যাকসিন পেতে দেরি হবে না: স্বাস্থ্য সচিব

 

সারাবাংলা/একেএম/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন