বিজ্ঞাপন

হংকংয়ে ৫৩ গণতন্ত্রপন্থি গ্রেফতার

January 6, 2021 | 6:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে অন্তত ৫৩ গণতন্ত্রপন্থি নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বুধবার (৬ জানুয়ারি) এ তথ্য জানিয়েছেন হংকংয়ের নিরাপত্তামন্ত্রী জন লি। পাশাপাশি, হংকংয়ের ডেমোক্রেটিক পার্টি এবং গ্রেফতারকৃতদের পরিবার, বন্ধু, স্বজনদের সোশ্যাল মিডিয়া পোস্ট থেকেও বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

নিরাপত্তামন্ত্রী জানিয়েছেন, হংকংয়ের নগর সরকারকে পঙ্গু ও উৎখাতের পরিকল্পনা করার মাধ্যমে গ্রেফতারকৃতরা জাতীয় নিরাপত্তা আইন পরিপন্থি কর্মকাণ্ডে নিজেদের জড়িত করেছেন।

এর আগে, বেইজিং ২০২০ সালের মাঝামাঝি হংকংয়ের ওপর নিরাপত্তা আইন চাপিয়ে দেওয়ার পর বুধবারের এ গ্রেফতার কাণ্ডকেই সরকারবিরোধীদের ওপর চালানো সবচেয়ে বড় ধরপাকড় অভিযান বলে মনে করা হচ্ছে – জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

এদিকে, পুলিশের এই গ্রেফতার অভিযানে সহস্রাধিক নিরাপত্তা বাহিনীর সদস্য অংশ নিয়েছিলেন বলে জানিয়েছে বিবিসি। এই অভিযানের লক্ষ্য ছিল – হংকংয়ের সুপরিচিত গণতন্ত্রপন্থি নেতাকর্মীরা। এরা আইনসভা নির্বাচনে বিরোধীদলীয় প্রার্থী ঠিক করতে ২০২০ সালের জুলাইয়ে অনুমোদনহীন ও স্বতন্ত্র ভোটের আয়োজনের সঙ্গে জড়িত ছিলেন।

এর আগে, হংকংয়ের সরকার ও বেইজিংয়ের কর্তৃপক্ষ ওই অনুমোদনহীন ভোটের ব্যাপারে গণতন্ত্রপন্থিদের সতর্ক করেছিল। বলেছিল, এ ধরনের কর্মকাণ্ড নতুন নিরাপত্তা আইনের লংঘন হিসেবে বিবেচিত হতে পারে। যদিও, ওই আইনসভা নির্বাচন পরে করোনা সংক্রমণের মুখে স্থগিত করা হয়েছে।

একই দিনে, হংকং পুলিশ কয়েকটি জরিপ পরিচালনাকারী সংস্থা, ল ফার্ম এবং সংবাদমাধ্যম অ্যাপল ডেইলি, স্ট্যান্ড নিউজ ও ইনমিডিয়াএইচকের কার্যালয়েও হানা দেয় বলে জানিয়েছে স্থানীয় কয়েকটি গণমাধ্যম।

বিজ্ঞাপন

তবে, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে পুলিশের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অন্যদিকে, বিপুল সংখ্যক গণতন্ত্রপন্থি নেতাকর্মী গ্রেফতার থাকার কারণে পরবর্তী নির্বাচনে বিরোধীদের পক্ষ থেকে কারা প্রতিদ্বন্দ্বিতা করবেন – তা নিয়ে এখন অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন