বিজ্ঞাপন

ফাইজারের ভ্যাকসিন বিষয়ে দ্রুত চিঠি দেওয়া হবে: স্বাস্থ্যের ডিজি

January 12, 2021 | 10:10 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোভ্যাক্স থেকে ফাইজারের ভ্যাকসিন বিষয়ে চিঠি পাওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি বলেন, একটি চিঠি পেয়েছি। এ বিষয়ে আলাপও হয়েছে। এ মাসের ১৮ তারিখের মধ্যে এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট জানানোর জন্য বলা হয়েছে। আমরা নীতিগতভাবে সম্মত। তবে চিঠিটা এখনও দিতে পারিনি। কাল-পরশুর মধ্যে দিয়ে দেব।

বিজ্ঞাপন

সোমবার (১১ জানুয়ারি) দেশে কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ পরিকল্পনা সম্পর্কে জানানোর জন্য আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। তিনি বলেন, এ বিষয়ে মন্ত্রী, সচিবসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশে থাকা কান্ট্রি ডিরেক্টরদের সঙ্গেও বসেছি।

খুরশীদ আলম বলেন, একই সঙ্গে আমাদের জানাতে হবে, ফাইজারের ভ্যাকসিন মাইনাস ৭০ ডিগ্রির মতো যে তাপমাত্রায় সংরক্ষিত হয়; সেটার সক্ষমতা আমাদের আছে কি না। বলা হয়েছে, ৪ শতাংশ অর্থাৎ চার লাখ লোককে দেওয়ার জন্য যে ভ্যাকসিন আসবে সেগুলো কোথায় সংরক্ষণ করা যায়। এগুলো ওরা সরকারিভাবে দেওয়ার জন্য বলেছে। আমরা সেই জায়গা খুঁজছি।

তিনি আরও বলেন, মাইনাস ৭০ ডিগ্রির কিছু ফ্রিজ আমাদের আছে। তবে এটা আমাদের সক্ষমতা পূরণ করবে কি না সে বিষয়ে সুনিশ্চিত না। যেহেতু পূর্ণ হিসেব এখনও পাই নাই। আশা করি সেটা পাওয়া গেলে ফাইনালি কিছু বলতে পারবো।

বিজ্ঞাপন

এ দিন সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা দেশে আসবে। প্রস্তুতি পর্বের সকল ধাপ শেষে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টার (এমআইএস) শাখার লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন