বিজ্ঞাপন

পারফরম্যান্স দেখে তবেই টাইগারদের কেন্দ্রীয় চুক্তি

January 17, 2021 | 4:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

নতুন বছরে হালনাগাদ জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির তালিকা তৈরী করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। ফলে তাদের কেন্দ্রীয় চুক্তিতে এবার নতুন কিকেটারও জায়গা করে নিতে পারেননি। কারণ আর কিছুই নয়, করোনা মহামারিতে দেশের সব ধরণের খেলা স্থগিত ছিল ৭ মাস। একারণেই কারো পারফরম্যান্স দেখার সুযোগ পায়নি টাইগার ক্রিকেট প্রশাসন। তবে হতাশ হওয়ার কিছু নেই। গেল বছরের অক্টোবর থেকে ক্রিকেট ফিরেছে মাঠে। বিসিবি প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি টোয়েন্টিতে খেলেছেন দেশের শীর্ষ ক্রিকেটাররা। তাছাড়া এবছরের শুরুতেই ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। সব ঠিক থাকলে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষে টিম বাংলাদেশ যাবে নিউ জিল্যান্ড সফরে। সেখান থেকে ফিরে শ্রীলঙ্কা সফরের অংশ নিবেন টাইগাররা। সেসব সিরিজের পারফরম্যান্স দেখেই নতুন করে জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তির তালিকা তৈরী করবে টাইগার ক্রিকেট প্রশাসন।

বিজ্ঞাপন

সোমবার (১৭ জানুয়ারি) বিসিবি প্রাঙ্গনে সাংবাদিকদের একথা জানান সংস্থাটির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান।

তিনি বলেন, ‘প্রতিবছর কিন্তু আমরা পারফরম্যান্স দেখে চুক্তির তালিকা তৈরী করি। কিন্তু এবছর যেহেতু আমরা ওই ধরণের পারফরম্যান্স দেখতে পারছি না বিধায় যারা চুক্তিতে আছেন তাদের রেখে দুইটা সিরিজ দেখে তারপরে হয়ত আমরা সিদ্ধান্ত নিব। বোর্ডের সবার সঙ্গে আলাপ আলোচনা করে তারপরে সিদ্ধান্ত নিব।’

গত বছর বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছিলেন ১৬ ক্রিকেটার। এর মধ্যে সাদা বল ও লাল বলে ছিলেন ৭ জন। তাঁরা হচ্ছেন তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। শুধু লাল বলের চুক্তিতে ছিলেন ৪ জন; মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী ও এবাদত হোসেন। আর শুধু সাদা বলের চুক্তিতে ছিলেন: মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ।

বিজ্ঞাপন

এদিকে চুক্তি থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন মাশরাফি বিন মুর্ত্জা। আর নিষেধাজ্ঞার কারণে চুক্তিচ্যুত হয়েছিলেন সাকিব আল হাসান। ইমরুল কায়েস বাদ পড়েছিলেন পারফরম্যান্সহীনতায়।

অন্যদিকে নতুন করে জায়গা করে নিয়েছিলেন ৫ ক্রিকেটার। তারা হলেন- নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, এবাদত হোসেন চৌধুরী, আফিফ হোসেন ধ্রুব ও নাইম শেখ। আর সবার শেষ যুক্ত হয়েছিলেন সৌম্য সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন