বিজ্ঞাপন

নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় ৫০ লাখ টাকা অনুদান দিলো জাপান

January 18, 2021 | 4:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘ঢাকা জেলা নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা বাবস্থায় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ’ প্রকল্পের আওতায় বেসরকারি প্রতিষ্ঠান ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টকে (ডিসিএইছটি) ৫০ লাখ টাকা অনুদান দিয়েছে জাপান।

বিজ্ঞাপন

জাপান দূতাবাসে সোমবার (১৮ জানুয়ারি) রাষ্ট্রদূত ইতো নাওকি ও ডিসিএইছটি’র সেন্ট্রাল কো-অর্ডিনেশন কমিটি পরিচালক ওমর শরীফ ইবনে হাসানের মধ্যে গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রজেক্ট এর অধীনে এ অনুদান চুক্তি স্বাক্ষর করা হয়। অনুদানের পরিমাণ ৬৮ হাজার ৬৩৩ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৫০ লাখ টাকা।

এর আগে, ডিসিএইছটি ‘ঢাকা জেলা নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থায় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ’ প্রকল্পের অধীনে অনুদান গ্রহণ করে। ডিসিএইছটি জনসাধারণের জন্য প্রাথমিক, মাধ্যমিক ও তৃতীয়স্তরের স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে এবং একইসঙ্গে স্বাস্থ্যসেবা বিতরণ পরিষেবা খাতে দক্ষ মানবসম্পদ বিকাশেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। জিজিএইছএসপি অনুদানের আওতায়, ডিসিএইছটি নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা পরিষেবা প্রদানের লক্ষ্যে ঢাকা কমিউনিটি হাসপাতাল-এ চিকিৎসা সরঞ্জাম ক্রয় ও স্থাপন করা হবে। নবজাতক ও শিশু যাদের শ্বাসযন্ত্রের রোগ আছে, এ প্রকল্পের মাধ্যমে বিশেষায়িত চিকিৎসা সহায়তা পাবেন।

জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রজেক্টস (জিজিএইচএসপি) এর মাধ্যমে ১৯৭টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে।

বিজ্ঞাপন

এরইমধ্যে এ স্কিমের আওতায় বাংলাদেশ কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

সারাবাংলা/জেআইএল/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন