বিজ্ঞাপন

‘রাতারাতি বড়লোক হওয়ার স্বপ্ন নিয়ে প্রকাশনী খুলবেন না’

January 23, 2021 | 7:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পুস্তক প্রকাশক ও বিক্রেতাদের রাতারাতি বড়লোক হওয়ার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ‘এটি একটি অত্যন্ত মহৎ, সৃজনশীল ও মেধা বিকাশের পেশা। মানবসভ্যতার বিকাশ ও উন্নয়নে এই ব্যবসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাতারাতি টাকাওয়ালা হওয়ার স্বপ্ন নিয়ে প্রকাশনী খুলবেন না।’

বিজ্ঞাপন

শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশে পুস্তক শিল্পের আকার অনেক বড় হয়েছে। প্রিন্টিং শিল্পও আন্তর্জাতিক মানে উন্নীত হয়েছে। কিন্তু তথ্যপ্রযুক্তির এই যুগে এ শিল্পের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। এই চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করতে হবে।

বিজ্ঞাপন

কৃষিমন্ত্রী বলেন, বই পড়ার মধ্যে এক ধরনের আনন্দ কাজ করে। মুদ্রিত বই পড়া আর প্রযুক্তিপণ্যের পর্দায় বই পড়ার আনন্দ এক নয়। বইয়ের আকর্ষণ সবসময়ই থাকবে, তারপরও উন্নত আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কিভাবে মুদ্রিত বইয়ের আকর্ষণ বৃদ্ধি করা যায় সেদিকে প্রকাশকদের দৃষ্টি দিতে হবে। চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রকাশনা শিল্পকে কিভাবে টিকিয়ে রাখা যাবে, সে উপায় প্রকাশকদের খুঁজে বের করতে হবে।

আব্দুর রাজ্জাক আরও বলেন, শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বেই বাংলাদেশ আজকে এই জায়গায়। এ দেশ এখন অর্থনীতি, ভৌত অবকাঠামো, কৃষি, স্বাস্থ্য, শিক্ষাসহ সকল ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএস/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন