বিজ্ঞাপন

‘শীর্ষ দালাল’সহ কক্সবাজার জেলা প্রশাসনের সার্ভেয়ার গ্রেফতার

January 23, 2021 | 9:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কক্সবাজার জেলা প্রশাসনের সার্ভেয়ারসহ দু’জনকে চট্টগ্রাম নগরী থেকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এদের কক্সবাজারে মেগাপ্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ থেকে কমিশন বাণিজ্যের হোতা হিসেবে চিহ্নিত করেছে দুদক।

বিজ্ঞাপন

গ্রেফতার দু’জন হলেন- কক্সবাজার জেলা প্রশাসনের সার্ভেয়ার কেশব লাল দেব (৩৯) এবং ভূমি অফিসের ‘শীর্ষ দালাল’ হিসেবে চিহ্নিত মুহিব উল্লাহ (৪০)।

শনিবার (২৩ জানুয়ারি) নগরীর খুলশী থানার জাকির হোসেন সড়কে ওমরগণি এমইএস কলেজের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়ের-২ উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন।

দুদক সূত্রে জানা গেছে, অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। এদের বিরুদ্ধে কক্সবাজারে সরকারি প্রকল্পের জন্য অধিগ্রহণ করা জমির ক্ষতিপূরণ বাবদ দেওয়া অর্থ থেকে মালিকদের কাছ থেকে ৩৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কমিশন গ্রহণের তথ্য পেয়েছে দুদক। দালাল মুহিব ও সার্ভেয়ার কেশবসহ ভূমি অফিসের একটি সিন্ডিকেট ভূমির মালিকদের সঙ্গে যোগাযোগ করে তাদের দ্রুত ক্ষতিপূরণের অর্থ পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে নির্দিষ্ট কমিশনের চেক আদায় করে। ক্ষতিপূরণের অর্থ ভূমি মালিকের ব্যাংকের অ্যাকাউন্টে জমা হলে চেক জমা দিয়ে সেখান থেকে নির্দিষ্ট অঙ্কের কমিশন নিজের ও স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্টে নিয়ে নেন মুহিব।

বিজ্ঞাপন

এভাবে সম্প্রতি মুহিব প্রায় ২৬ লাখ টাকা স্থানান্তর করেছেন বলে তথ্যপ্রমাণ পেয়েছে দুদক। মুহিবের অ্যাকাউন্ট থেকে সেই টাকার ভাগ যায় কেশবসহ সিন্ডিকেটের অন্যান্য সদস্যদের কাছে।

জানতে চাইলে দুদক কর্মকর্তা শরীফ উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘কক্সবাজারে অনেকগুলো মেগাপ্রকল্প চলমান আছে। সেগুলো নিয়ে ভূমি অধিগ্রহণ শাখায় কমিশন বাণিজ্যের কিছু অভিযোগ আমরা অনুসন্ধানে নেমেছিলাম। সত্যতা পেয়ে এ ব্যাপারে মামলা করা হয়েছে। ওই মামলায় আমরা আজ (শনিবার) দুই জনকে গ্রেফতার করেছি। অনুসন্ধানে এদের বিরুদ্ধে কমিশন গ্রহণের সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ পেয়েছি। আমরা তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করব। কারা, কোন প্রক্রিয়ায় কমিশন গ্রহণ করে, এর সঙ্গে কারা কারা জড়িত সেটা আমরা জিজ্ঞাসাবাদ করে বের করব। এরপর জড়িতদের সবার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন