বিজ্ঞাপন

বাড়তে পারে ৪৩তম বিসিএসের আবেদনের সময়

January 25, 2021 | 9:28 am

স্টাফ করেসপন্ডেন্ট

৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনের সময় বাড়ানো হতে পারে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) যে চিঠি দিয়েছিল পাবলিক সার্ভিস কমিশনকে, সেই চিঠির উত্তরে বিসিএস পরীক্ষায় আবেদন করার সময় এক মাস বাড়ানো হতে পারে।

বিজ্ঞাপন

গত বছরের ১৮ মার্চ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হয়নি। এ কারণে বিসিএস পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা কমে গেছে আশংকাজনক হারে। এজন্য আগামী ৩১ মার্চ সময় বৃদ্ধি করতে পিএসসি চেয়ারম্যান বরাবর ইউজিসির পক্ষে কমিশনের সচিব স্বাক্ষরিত এক চিঠিতে আবেদনের সময় বৃদ্ধি অনুরোধ জানানো হয়।

এ ব্যাপারে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ৪৩তম বিসিএসের আবেদন সময় বাড়ানোর বিষয়ে আমরা চিন্তা করছি। ইউজিসির অনুরোধ সবসময় গুরুত্বপূর্ণ। এ বিষয়ে আমরা কয়েকদিনের মধ্যেই সিদ্ধান্ত জানাবো।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেয়া হবে। এর মধ্যে প্রশাসনে ৩০০ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষায় ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে দশমিক ৫০ (০.৫০) নম্বর করে কাটা যাবে। প্রিলিমিনারির বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন