বিজ্ঞাপন

১ কোটি ১৬ লাখ রুপি পাচার, রিপনের যাবজ্জীবন কারাদণ্ড

January 31, 2021 | 3:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক কোটি ১৬ লাখ ইন্ডিয়ান রুপি পাচারের অভিযোগে করা মামলায় আসামি রিপন হোসেনের (৩২) যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া আরও এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে দুই মাস কারাভোগের আদেশ দেন বিচারক।

বিজ্ঞাপন

রোববার (৩১ জানুয়ারি) দুপুরে ঢাকার ৬ষ্ঠ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক ফাতিমা ইমরোজ ক্ষণিকা আসামিদের উপস্থিতে এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ২৪ আগস্ট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই হতে আগত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লাগেজের মধ্যে থাকা কম্বলের ভাঁজে ভাঁজে জড়িয়ে এক কোটি ১৬ লাখ ইন্ডিয়ান রুপি নিয়ে আসে রিপন। এরপর সেই লাগেজ ফেলে রেখে চলে যান তিনি। পরবর্তী সময়ের বিমান কর্তৃপক্ষ বেনামি লাগেজ নিলামে তোলার জন্য প্রস্তুতি নেন। ওই সময় এক কর্মকর্তা লাগেজের মধ্যে ইন্ডিয়া রুপি দেখতে পান। যা বাংলাদেশি টাকায় এক কোটি ২৭ লাখ ৬০ হাজার টাকার সমান। এ ঘটনায় তার বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগে একটি মামলা দায়ের করা হয়।

এ ঘটনায় ২০১৫ সালের ২২ নভেম্বর অভিযুক্ত রিপনকে গ্রেফতার করে পুলিশ। পরে কয়েকদফা রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠিয়েছিলেন আদালত। এরপর থেকেই কারাগারে রয়েছেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে, ২০১৬ সালের ১০ মার্চ রিপনকে একমাত্র আসামি করে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা এসআই নুর আলম। ওই বছরের চার্জগঠন করে বিচার শুরু আদেশ দেন আদালত। চার্জশিটে সাত জন সাক্ষীর মধ্যে ছয় জনের সাক্ষ্য গ্রহণ শেষ করেছেন আদালত।

সারাবাংলা/এআই/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন