বিজ্ঞাপন

ইএফডি’র মাধ্যমে ভ্যাটে স্বচ্ছতা আসছে: এনবিআর চেয়ারম্যান

February 5, 2021 | 5:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইলেক্ট্রনিক ফিসকাল ডিভাইসে (ইএফডি) ভ্যাট আদায়ে স্বচ্ছতা আসছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকালে এনবিআর কার্যালয়ে প্রথম ‘ইএফডি ড্র’ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বিজ্ঞাপন

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘দীর্ঘদিন একটা অস্বস্তির জায়গা ছিল এনবিআরের জন্য, জনগণ যে ভ্যাট দিচ্ছেন সেই ভ্যাট সরকার পাচ্ছে কি না। গত বছরের আগস্টে আমরা একটা জায়গায় এসে পৌঁছাই। সেটা হলো ইএফডি ও এসডিসি মেশিন। সেই ডিভাইসের মাধ্যমে ভ্যাট আদায় নিশ্চিত করা হয়।’

এটা একটা প্রাথমিক পদক্ষেপ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘আমাদের আরও অনেক দূর এগোতে হবে। এজন্য ইএফডি মেশিন চালু করা হয়েছে। আমরা প্রতিশ্রুতিবদ্ধ মুজিববর্ষের যে অঙ্গীকার ছিল, ভ্যাট আদায়ে স্বচ্ছতা, সেটা আমরা করতে পেরেছি।’

এনবিআর সূত্রে জানা যায়, রাজধানীর বিভিন্ন এলাকায় এখন পর্যন্ত ১ হাজার ৪৭১টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ও এসডিসি মেশিন বসানো হয়েছে। গত বছরের ২৫ আগস্ট আনুষ্ঠানিকভাবে ইএফডি উদ্বোধনের পর প্রথম পর্যায়ে ১১৭টি, দ্বিতীয় পর্যায় একহাজার ৬১টি, তৃতীয় পর্যায় ২৯৩টিসহ ১ হাজার ৪৭১টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ও এসডিসি মেশিন বসানো হয়েছে। যদিও এনবিআরের পরিকল্পনা রয়েছে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে তিন হাজার, মার্চ মাসের মধ্যে চার হাজার ও আগামী জুনের মধ্যে ১০ হাজার ইএফডি ও এসডিসি মেশিন স্থাপন করা।

বিজ্ঞাপন

আরও জানা গেছে, ইলেক্ট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) প্রথম লটারিতে মোট ১০১টি পুরস্কার দেওয়া হয়। প্রথম পুরস্কার বিজয়ী এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার বিজয়ী ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার বিজয়ী পান ২৫ হাজার টাকা (৫টি)। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীসহ ১০ হাজার টাকা পর্যন্ত মোট ১০১টি পুরস্কার পান বিজয়ীরা। লটারির রেজাল্ট এনবিআরের ওয়েবসাইট থেকে জানা যাবে।

গত ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে যারা ইএফডি মেশিন থেকে কেনাকাটা করেছেন, তাদের নিয়ে প্রথম লটারির ড্র অনুষ্ঠিত হয়। ইএফডি থেকে পণ্য কেনার পর গ্রাহকরা যে রিসিট পাবেন, সেটাই কুপন হিসেবে গণ্য করে লটারি করা হয়।

এসময় বক্তব্য দেন- এনবিআর সদস্য (বোর্ড প্রশাসন) ফয়জুর রহমান, সদস্য (কর নীতি) আলমগীর হোসেন, ইএফডি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আব্দুল মান্নান শিকদারসহ অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন