বিজ্ঞাপন

ঢামেকে প্রথম ভ্যাকসিন নিলেন চিকিৎসক দীপংকর ঘোষ

February 7, 2021 | 11:43 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চিকিৎসক দীপংকর ঘোষের শরীরে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে শুরু হলো করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। রোববার (৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে এখানে প্রথম ভ্যাকসিন দেওয়া হয়।

বিজ্ঞাপন

ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক সাংবাদিকদের বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভ্যাকসিন নিতে তিন হাজারের বেশি মানুষ নিবন্ধন করেছেন। আজ (রোববার) চার থেকে পাঁচশ জনকে ভ্যাকসিন দেওয়া যাবে।

নাজমুল হক জানান, ঢাকা মেডিকেলে চারটি বুথের মাধ্যমে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। ভ্যাকসিন দেওয়ার পর ৩০ মিনিট পর্যবেক্ষণে রাখা হচ্ছে। তবে ভ্যাকসিন প্রয়োগের পর কারও শরীরে তেমন কোনো প্রতিক্রিয়া এখনো দেখা যায়নি।

আজ রোববার দেশের এক হাজার পাঁচটি হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হয়েছে। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ভ্যাকসিন প্রয়োগের জন্য রাজধানীর ৫০টি হাসপাতাল ও রাজধানীর বাইরে ৯৫৫টি হাসপাতালকে প্রস্তুত। প্রাথমিকভাবে সারাদেশে ভ্যাকসিন প্রয়োগের জন্য কাজ করবে দুই হাজার চারশ টিম। তবে এই ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য প্রস্তুত রয়েছে সাত হাজার ৩৪৪টি টিম। ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি চলবে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৭ জানুয়ারি প্রথম করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধন করেন। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ওই দিন ২৬ জন ভ্যাকসিন গ্রহণ করেন।

পরদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৫৪১ জনকে ভ্যাকসিন প্রদান করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন