বিজ্ঞাপন

চাল আমদানি: ১৫ ফেব্রুয়ারির মধ্যে এলসি না খুললে বরাদ্দ প্রত্যাহার

February 11, 2021 | 10:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে চালের মূল্য নিয়ন্ত্রণে বেসরকারিভাবে চাল আমদানিতে ঋণপত্র (লেটার অব ক্রেডিট) বা এলসি ১৫ ফেব্রুয়ারির পর খোলা যাবে না। যে আমদানিকারক এই সময়ের মধ্যে এলসি খুলতে পারবে না তাদের বরাদ্দ প্রত্যাহার করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সরকারের খাদ্য পরিকল্পনা ও পরিধারন কমিটির ভার্চুয়াল বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘এলসি খোলার সর্বশেষ সময়সীমা ১৫ ফেব্রুয়ারির পরে আর কেউ এলসি খুলতে পারবেন না। সভায় বিষয়টি আমদানিকারকদের জানিয়ে দেওয়া হয়েছে। যারা ১৫ তারিখের মধ্যে এলসি খুলতে পারবে না তাদের বরাদ্দ বাতিল করে আমরা নতুন করে অন্যান্য প্রতিষ্ঠানকে আমদানির অনুমতি দেবো।’

উল্লেখ্য, সর্বপ্রথম বরাদ্দপত্র ইস্যুর ৭ দিনের মধ্যে এলসি খুলে এ সংক্রান্ত তথ্য খাদ্য মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয়েছিল। ৫ হাজার মেট্রিক টন বরাদ্দপ্রাপ্ত ব্যবসায়ীদের এলসি খোলার ১০ দিনের মধ্যে ৫০ শতাংশ এবং সর্বমোট ২০ দিনের মধ্যে সমুদয় চাল এবং ১০-১৫ হাজার মেট্রিক টন বরাদ্দপ্রাপ্ত ব্যবসায়ীদের এলসি খোলার ১৫ দিনের মধ্যে ৫০ শতাংশ এবং সর্বমোট ৩০ দিনের মধ্যে সমুদয় চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে বলে খাদ্য মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত অফিস আদেশে উল্লেখ করা হয়েছিল। পরবর্তীতে এলসি খোলার সময়সীমা বাড়িয়ে ৩১ জানুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত করা হয়। পরে আবারও এলসি খোলার সময়সীমা ১৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত বাড়ানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন