বিজ্ঞাপন

অপপ্রচারের বিরুদ্ধে তথ্যভিত্তিক জবাব দিতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

February 17, 2021 | 5:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অপপ্রচারের বিরুদ্ধে তৎপর এবং তথ্যভিত্তিক জবাব দিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিদেশে অবস্থানরত বাংলাদেশি কূটনতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় ‘অল দ্যা প্রাইম মিনিস্টার ম্যান’ শিরোনামে প্রকাশিত সংবাদকে ইঙ্গিত করে বুধবার (১৭ ফেব্রুয়ারি) এক অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। ফরেন সার্ভিস একাডেমিতে ৫২’র ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা’ শীর্ষক অনুষ্ঠানটি আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘বাংলাদেশ যেভাবে অর্থনৈতিক উন্নয়ন করছে তাতে বিভিন্ন ধরনের মিথ্যা তথ্য ও সমালোচনাসহ অনেক নেতিবাচক প্রতিক্রিয়া আসবে। এসব সমস্যা মোকাবিলায় আমি আমার সব সহকর্মীকে আহ্বান করব যে, আপনারা যে যেখানে আছেন, সেখান থেকে এসব অপপ্রচারের বিরুদ্ধে তথ্য ভিত্তিক জবাব দেবেন।’

আল জাজিরায় প্রকাশিত ‘অল দ্যা প্রাইম মিনিস্টার ম্যান’ সহ বাংলাদেশকে নিয়ে যেসব প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেগুলোর প্রতি ইঙ্গিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে কয়েকটি প্রকাশনা এসেছে, এগুলোর সবগুলোই নাটকের মতো বানোয়াট, অবিশ্বাস্য ও মিথ্যা তথ্য। এই গল্পগুলো যে সত্য নয়, এই তথ্য জনগনের কাছে পৌঁছে দেওয়া আমাদের দায়িত্ব। এই দায়িত্ব পালনে অবশ্যই সেই প্রচেষ্টা চালাব। এসব মিথ্যা তথ্য যাতে জনমনে ভ্রান্ত ধারণা জন্ম না দেয়, সেজন্য পররাষ্ট্রের কর্মকর্তাদের সঠিক ভূমিকা পালন করতে হবে।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন