বিজ্ঞাপন

করোনার ধাক্কা আসছে— প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

March 28, 2021 | 6:46 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আবার করোনার একটা ধাক্কা আসছে। তাই মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে এখন থেকেই আওয়ামী লীগসহ সব সহযোগী সংগঠনের নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমরা দেখতে পারছি আবার সেই করোনার একটা ধাক্কা আসছে। এখন আমাদের সবাইকে প্রস্তুতি নিতে হবে। এই করোনাভাইরাসে যেন মানুষের কষ্ট না হয়। কাজেই রাজনৈতিক দল হিসাবে তাদের পাশে এটা আমাদের কর্তব্য।

বিজ্ঞাপন

রোববার (২৮ মার্চ) দুপুরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় নেতারা এই আহ্বান জানান। রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভায় যুক্ত ছিলেন।

শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব যখন বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছিল। তারা যখন দেখল কোনো অপপ্রচার করে, কোনো বাধাবিঘ্ন সৃষ্টি করে অগ্রযাত্রাকে ব্যহত করতে পারছে না, সেই মুহূর্তে জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়।’

১৫ আগস্ট নির্মম হত্যাকাণ্ডের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘যখন এই হত্যাকাণ্ড ঘটল। আমরা দেখেছি কিছু মানুষ, পাকিস্তান আবার আসবে এই আশায় ছিল। জাতির পিতা ৭ মার্চের ভাষণেই বলেছিলেন, বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারবে না, দাবায়ে রাখতে পারেনি। বাংলাদেশটাকে একটা ভিন্নখাতে নিয়ে যাওয়া হচ্ছিল। ২১ বছর পর আওয়ামী লীগ সরকার গঠন করার পরে আমরা যখন দেশ পরিচালনা করা শুরু করলাম এবং ইতিহাসকে আবার মানুষের সামনে তুলে ধরলাম। চক্রান্ত তারপরেও আবার হল। মাত্র ৫ বছর ক্ষমতায় ছিলাম। আরেক চক্রান্ত করে আমাদের ক্ষমতায় আসতে দেওয়া হয়নি। ফল তো শুভ হয়নি। ৫টি বছর আবার বাংলাদেশ পরপর দুর্নীতিতে চ্যাম্পিয়ন হলো। সন্ত্রাস সৃষ্টি, জঙ্গিবাদ সৃষ্টি, বাংলা ভাই সৃষ্টি হলো।’

বিজ্ঞাপন

২০০৮ সালের নির্বাচনের ভোটে নির্বাচিত করার জন্য জনগণের প্রতি কৃতজ্ঞতা আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘সেই নির্বাচনে জয়ী হয়ে সরকারে আসার পর থেকে এই পর্যন্ত ধারাবাহিকভাবে আওয়ামী লীগ সরকারে আছে। এই ১২ বছরের বাংলাদেশের আমূল পরিবর্তন হয়েছে। এটা হতে পেরেছে একারণে, যে আদর্শ নিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল, যে আদর্শ জাতির পিতা আমাদের দিয়ে গিয়েছিলেন, সেই আদর্শ নিয়েই আমরা দেশ পরিচালনা করেছি। এখানে নতুন কিছু না, ম্যাজিক কিছু না। এটা হচ্ছে সেই আদর্শ নিয়েই দেশ চালানো এবং আদর্শকে বাস্তবায়ন করা। যার ফলাফল আজকের বাংলাদেশ।

যাত্রা অনেক দূর, এটিই স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রতিজ্ঞা

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা এখন এগিয়ে যাচ্ছি, সামনের দিকে। জাতির পিতা স্বল্পোন্নত দেশ রেখেছিলেন, আমরা এখন উন্নয়নশীল এ দেশকে উন্নীত করতে সক্ষম হয়েছি।’ এসময় জাতির পিতার পদাঙ্ক করে মুজিববর্ষে ভূমিহীন-গৃহহীনদের মানুষদের ঘরবাড়ি তৈরি করে দেওয়ার কথাও ‍তুলে ধরেনে প্রধানমন্ত্রী।

এগিয়ে যাচ্ছি দাবি করে প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস হয়তো আমাদের সাময়িকভাবে কিছু বাধা সৃষ্টি করেছে। তারপরও কিন্তু আমরা থেমে যায়নি। আমাদের কাজগুলি অব্যাহত রয়েছে এবং অব্যাহত থাকবে। আবার সেই করোনার একটা ধাক্কা আমরা দেখতে পারছি আসছে। এখন আমাদের সবাইকে প্রস্তুতি নিতে হবে। এই করোনাভাইরাসে যেন মানুষের কষ্ট না হয়। কাজেই রাজনৈতিক দল হিসাবে তাদের পাশে এটা আমাদের কর্তব্য। ঠিক আগের মতো আপনাদের এখন থেকেই প্রস্তুতি নিয়ে মানুষের পাশে দাঁড়াতে হবে।’ সেই সঙ্গে করোনাভাইরাস প্রতিরোধে সরাকরের দেওয়া আগের নির্দেশনাগুলো পালন করারও আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

পাশাপাশি সবাইকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার পাশাপাশি দরিদ্র্যদের প্রতি সহানুভূতিশীল হওয়া এবং তাদেরকে সব রকম সহযোগিতা করার আহ্বানও জানান প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এনআর/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন