বিজ্ঞাপন

ঈদ ঘিরে ১০ দিন পণ্য পরিবহন ও মোটরসাইকেল বন্ধ থাকবে

March 31, 2021 | 7:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদের আগের পাঁচদিন এবং পরের পাঁচদিন পণ্য পরিবহন ও মোটরসাইকেল পরিবহন সম্পূর্ণ রূপে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। পাশাপাশি এই সময়ে রাতে স্পিডবোট চলাচল বন্ধ করা এবং দিনে স্পিডবোট চলাচলের সময় যাত্রীদের লাইফ জ্যাকেট পরিধান নিশ্চিত করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার ( ৩১ মার্চ) আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে লঞ্চ, ফেরি ও স্টিমারসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণ সংক্রান্ত বৈঠকে এ দিক নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে আরও সিদ্ধান্ত হয় যে, ঈদের আগের ৩ দিন ও ঈদের পরে ৩ দিন নিত্য প্রয়োজনীয় ও দ্রুত পচনশীল পণ্যবাহী ট্রাক ব্যতীত সাধারণ ট্রাক ও কাভার্ড ভ্যান ফেরীতে পারাপার বন্ধ রাখার। রাতে সকল প্রকার মালবাহী জাহাজ, বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ রাখতে হবে।

সভায় সিদ্ধান্ত হয়, আগামী ১১ মে থেকে ১৭ মে পর্যন্ত দিনে কোনো বালুবাহী বাল্কহেড চলাচল করতে পারবে না। কোনোক্রমেই লঞ্চের যাত্রী ও মালামাল ওভারলোড করা যাবে না। স্টিমার/ লঞ্চ/স্পিডবোট থেকে নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। লঞ্চের অনুমোদিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায়ে এবং নদীর মাঝপথে নৌকাযোগে যাত্রী উঠালে সংশ্লিষ্ট লঞ্চ মালিক/চালকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়।

বিজ্ঞাপন

এ সময় নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের সীমাবদ্ধতা আছে। কিন্তু আন্তরিকতা ও চেষ্টার কোনো কমতি নেই। মানুষের কর্মচাঞ্চল্য বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী পরিবহন সেক্টরে মানুষের সেবার ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন পাব। নতুন নতুন বাস, ট্রেন ও লঞ্চ পরিবহনে যুক্ত হচ্ছে। ভবিষ্যতে আরও বাড়বে। সকলের চেষ্টায় নৌপরিবহন সেক্টরে সফলতার জন্য চেষ্টা চালিয়ে যাব।’

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন