বিজ্ঞাপন

টার্গেট করে প্রবাসীদের বাড়িতে ডাকাতি করা দল পাকড়াও

April 1, 2021 | 9:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: টার্গেট করে প্রবাসীদের বাসাবাড়িতে অভিনব কৌশলে ডাকাতি করা চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সংস্থাটি জানিয়েছে, ডাকাত দলের সদস্যরা ডাকাতির আগে ও পরে নতুন কৌশল অবলম্বন করত। তারা বিভিন্ন অ্যাপস ব্যবহার করে নিজেদের মধ্যে যোগাযোগ রাখতেন।

বিজ্ঞাপন

গ্রেফতার তিন জন হলেন— রুবেল ফরাজী ওরফে রিফাত হাওলাদার (২৮), সোহাগ শেখ ওরফে রুবেল ও মো. সোহেল (২৪)। এ সময় তাদের কাছ থেকে ডাকাতির সময় হাফ প্যান্ট, গেঞ্জি, গ্রিল ভাঙার যন্ত্র ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে সিআইডির মালিবাগ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সিআইডি’র অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন। এর আগে বুধবার (৩১ মার্চ) রাতে রাজধানীর খিলগাঁও ও শাহজাহানপুর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলেন, ডাকাত চক্রটি গত কয়েক বছর ধরে ঢাকার আশপাশের জেলাগুলোতে প্রবাসীদের বাসা-বাড়িতে অভিনব কৌশলে ডাকাতি করে আসছিল।

এই ডাকাত চক্রের সদস্যরা একে অন্যের সঙ্গে যোগাযোগের জন্য মোবাইল সিমের পরিবর্তে বিভিন্ন অ্যাপস ব্যবহার করত। এছাড়া তারা বাসা-বাড়ির গ্রিল ও জানালা কেটে মুখে মাস্ক ও হাতে গ্লাভস পরে ঘরে প্রবেশ করে অস্ত্রের মুখে জিম্মি করে ভয়ভীতি দেখিয়ে স্বর্ণালংকার ও টাকা ডাকাতি করত। ডাকাতির কোনো ছাপ যেন না থাকে, মূলত সেজন্যই তারা ভারতীয় সিরিয়াল সিআইডি দেখে মাস্ক ও গ্ল্যাভস ব্যবহার করত।

ইমাম হোসেন বলেন, ঢাকার দোহার, কেরানীগঞ্জ ও নবাবগঞ্জের অনেকেই প্রবাসে থাকেন। মূলত প্রবাসীদের বাড়িতে টার্গেট করে ডাকাতি করত তারা, যেন টাকা, স্বর্ণালংকার ও ডলার পাওয়া যায়।

বিজ্ঞাপন

অতিরিক্ত ডিআইজি বলেন, গ্রেফতার রুবেল ফরাজী ওরফে রিফাত হাওলাদারের বিরুদ্ধে রংপুরের বিভিন্ন থানায় সাতটি মামলা রয়েছে। সোহাগ শেখ ওরফে রুবেল ঝালকাঠিতে অস্ত্র আইনে মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি এবং সোহেলের বিরুদ্ধে খুলনা, যশোর ও মৌলভীবাজারের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে বলে আমরা জানতে পেরেছি। এই চক্রের একজন মূল হোতা রয়েছেন। তিনি অনেক চতুর। কবে, কোথায়, কোন বাসায় ডাকাতি করতে হবে— তিনিই মূলত এসব বিষয় ঠিক করতেন। তাকে এখনো আমরা গ্রেফতার করতে পারিনি। তবে তাকে গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

ডাকাতদের গ্রেফতারের বিষয়ে সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর জানান, গত ৪ মার্চ রাত ৩টার দিকে সাত-আট জন ডাকাত কেরানীগঞ্জের রামেরকান্দা গ্রামে শাহবুদ্দিন ওরফে সাহার বাড়ির জানালার গ্রিল কেটে ভেতরে প্রবেশ করে দেশীয় ধারালো চাপাতি ও দা-এর ভয় দেখিয়ে ১১ লাখ টাকা, ৩০০ ইউএস ডলার ও ৩৩ ভরি স্বর্ণালংকার লুট করে নিয়ে যায়। এ ঘটনায় কেরানীগঞ্জ মডেল থানায় মামলা হয়। ওই মামলার তদন্ত করতে গিয়ে এই অভিনব কৌশলে ডাকাত চক্রের তিন সদস্যকে গ্রেফতার করা হয়। চক্রটির বাকি সদস্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন