বিজ্ঞাপন

একদিনে সর্বোচ্চ ৬৮৩০ সংক্রমণ শনাক্তের নতুন রেকর্ড

April 2, 2021 | 4:20 pm

সারাবাংলা ডেস্ক

দেশে একদিনে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তের ফের নতুন রেকর্ড হয়েছে। আগের দিনের রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় সারাদেশে এই ভাইরাসে আক্রান্ত ৬ হাজার ৮৩০ জন শনাক্ত হয়েছেন। একই সময়ে সারাদেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন আরও ৫০ জন।

বিজ্ঞাপন

শুক্রবার (২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের পরিচালন ডা. মো. ইউনুসের কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, কেবল সংক্রমণ নয় গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষাতেও নতুন রেকর্ড হয়েছে। এদিন সারাদেশে সরকারি-বেসরকারি ২২৬টি আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাবে মোট নমুনা সংগ্রহ করা হয় ৩০ হাজার ২৯৩টি। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৩৩৯টি। একদিনে এর আগে এত বেশি নমুনা কোনোদিন পরীক্ষা করা হয়নি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা এসব নমুনার মধ্যে ৬ হাজার ৮৩০টি নমুনায় করোনা সংক্রমণের উপস্থিতি নিশ্চিত হয়েছে। এটি একদিনে সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের নতুন রেকর্ড। এর আগে গতকাল বৃহস্পতিবারই (১ এপ্রিল) দেশে ৬ হাজার ৪৬৯টি সংক্রমণ শনাক্ত হয়েছিল। দেশে একদিনে ছয় হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হলো এ নিয়ে এই দুই দিনই।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৩ দশমিক ২৮ শতাংশ। এটিও গতকালের চেয়ে বেশি। গতকাল এই হার ছিল ২২ দশমিক ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টার ৬ হাজার ৮৩৯ জন নিয়ে দেশে মোট করোনায় আক্রান্ত হলেন ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জন। আর এখন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ১৫ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৪৭৩ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে ৫ লাখ ৪৭ হাজার ৪১১ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৬৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৫০ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন মোট ৯ হাজার ১৫৫ জন। সংক্রমণ শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ৫০ জন মারা গেছেন, তাদের মধ্যে ৪০ জন পুরুষ, ১০ জন নারী। তাদের মধ্যে মাত্র একজন বাড়িতে মারা গেছেন। বাকি ৪৯ জনই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এই ৫০ জনের মধ্যে ৩২ জনের বয়স ষাটোর্ধ্ব, ১১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন ও ২১ থেকে ৩০ ব্ছর বয়সী একজন মারা গেছেন। এই ৫০ জনের মধ্যে ৩৬ জনই ঢাকা বিভাগের, সাত জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া খুলনা বিভাগে তিন জন এবং রাজশাহী ও সিলেট বিভাগে দুই জন করে মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মাট ৬৮ লাখ ৪৯ হাজার ১২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশে এই ভ্যাকসিন নিয়েছেন ৪২ হাজার ৩৬০ জন। আর বৃহস্পতিবার পর্যন্ত দেশে ভ্যাকসিন নিয়েছেন মোট ৫৪ লাখ ১২ হাজার ৭৯১ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন