বিজ্ঞাপন

স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলার দাবিতে ৩ জেলায় বিক্ষোভ

April 6, 2021 | 9:18 pm

সারাবাংলা ডেস্ক

সারাবিশ্বের ন্যায় করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি বাংলাদেশেও দ্বিতীয় আঘাত হেনেছে। তবে প্রথমবারের চেয়ে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণের প্রায় দ্বিগুণ। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে যান চলাচল এবং ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধসহ সারাদেশে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে সরকার। যা সোমবার (৫ এপ্রিল) থেকে কার্যকর হয়। তবে সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন দোকান মালিকরা।

বিজ্ঞাপন

স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলার দাবিতে বিক্ষোভ সমাবেশ এবং মানববন্ধন করেন ব্যবসায়ী ও কর্মচারীরা। মঙ্গলবার (৬ এপ্রিল) বরিশাল, সাতক্ষীরা ও কুমিল্লায় এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বরিশাল থেকে সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট জি এম শান্ত জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট সময় বেধে দিয়ে দোকান-পাট খোলা রাখার দাবিতে বরিশালে বিক্ষোভ করেছেন ব্যবসায়ী ও দোকান শ্রমিকরা। মঙ্গলবার সকাল ১১টার দিকে চকবাজারে ব্যবসায়ীরা জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। পরে নগরের কাঠপট্টি, ফজলুল হক অ্যাভিনিউ, গীর্জামহল্লা এলাকার ব্যবসায়ীরাও এতে যুক্ত হন।

বিক্ষোভকারী ব্যবসায়ীরা জানান, আমরা সব মানতে রাজি আছি, শুধু স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা-বাণিজ্য, দোকানপাট খুলে দেওয়ার দাবি জানাচ্ছি। গতবছর লকডাউনে অনেক ঋণ হয়েছে। ঋণের কারণে অনেকে ব্যবসাও ছেড়ে গেছেন। আমরাও ঋণে জর্জরিত হয়ে আছি। লকডাউনে দোকানপাট বন্ধ থাকলে আমাদের পথে বসা ছাড়া কোন উপায় নেই। সাধারণ ব্যবসায়ীরা না খেয়ে মারা যাবেন।

বিজ্ঞাপন

দোকানপাট খোলা থাকলে করোনার সংক্রমণ বৃদ্ধি পাবে এমন প্রশ্নের উত্তরে তারা বলেন, রোগ যাতে না ছড়ায় সেভাবে নিজেরাও সতর্ক থাকব, কাস্টমারদের জন্যও সেরকম ব্যবস্থা নেওয়া হবে। খবর পেয়ে কোতোয়ালি মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলামের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে এসে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে নিবৃত করার চেষ্টা করেন।

সাতক্ষীরা থেকে থেকে সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট কামরুল হাসান জানিয়েছেন, দোকান খোলা রাখা, শ্রমিকদের বেতন-বোনাস ঠিকমত পরিশোধসহ বিভিন্ন দাবিতে সাতক্ষীরায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বস্ত্র ব্যবসায়ী কর্মচারী শ্রমিকরা। মঙ্গলবার দুপুরে শহরের বড়বাজার সংলগ্ন ফাল্গুনি বস্ত্রালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে তারা সাতক্ষীরা প্রেসক্লাবের সামেন মানববন্ধন করে।

এ সময় তারা ‘আমাদের দাবি মানতে হবে, মানতে হবে, দ্বিতীয় দফা লকডাউন (বিধিনিষেধ) মানিনা, মানবো না’ বলে শ্লোগান দেন। এ সময় বক্তারা বলেন, গতবারের করোনার কারণে সাধারণ ছুটিতে আমাদের মানবেতর জীবন কাটাতে হয়েছে। কোনো প্রকার সাহায্য পায়নি। তাই এ সময় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বাস্থবিধি মেনে ব্যবসা করার অনুমতি দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানান। বস্ত্র ব্যবসায়ী কর্মচারী সমিতির সভাপতি কবির হোসেন, মোহিনী বস্ত্রালয়ের কর্মচারী সুজন ও মেহেদীসহ আরও অনেকে মানবন্ধনে বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

এদিকে কুমিল্লা নগরীতেও একই দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট সেলিম রেজা জানিয়েছেন, মঙ্গলবার দুপুরে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা প্রতিষ্ঠান খোলার দাবিতে কুমিল্লা নগরীতে মানববন্ধন ও সমাবেশ করেছে বিভিন্ন মার্কেটের ব্যবসায়ীরা। মানববন্ধনে কান্দিরপাড়ের খন্দকার হক টাওয়ার, সাত্তারখান কমপ্লেক্স, নিউ মার্কেট, ময়নামতি গোল্ডেন টাওয়ার ও নগরীর রেসকোর্সের ইস্টার্ন ইয়াকুব প্লাজার ব্যবসীরা তাদের মার্কেটের সামনে জড়ো হয়ে কর্মসুচি পালন করে। এসময় আশপাশের মার্কেটের ব্যবসায়ীরাও অংশ নেয়।  এসময় বিক্ষুব্ধ ব্যবসায়ীরা লকডাউনকে (বিধিনিষেধ) অবৈধ বলে বিভিন্ন শ্লোগান দেয়।

প্রসঙ্গত, একবছর (২০২০ সাল) আগের কথা। দেশে প্রথমবার করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হওয়ার ১৯তম দিন থেকে শুরু হয়েছিল সরকারঘোষিত প্রথম দিনের সাধারণ ছুটি। দিনটি ছিল ২৬ মার্চ। পরবর্তী সময়ে দফায় দফায় সাধারণ ছুটি বাড়লেও প্রথম দফায় এই সাধারণ ছুটির শেষ দিনটি ছিল ৪ এপ্রিল। এর ঠিক একবছর পার করে গতকাল সোমবার (৫ এপ্রিল,২০২১) করোনার সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত ‘প্রতিরোধ কর্মসূচি’ শুরু হয়, আপাতত সাত দিন তথা একসপ্তাহের জন্য। গত বছর ‘সাধারণ ছুটি’ নাম জুটলেও এ বছর কোনো নাম জোটেনি করোনা প্রতিরোধের প্রথম এই সপ্তাহের, অনেকেই যদিও একে বলছেন ‘লকডাউন’।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন