বিজ্ঞাপন

নিস্তেজ সবজির বাজার, মাছ-মুরগি আকাশছোঁয়া

April 10, 2021 | 2:06 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রমজান ও লকডাউনের আগে বাজারে মাছ মুরগির দাম আকাশছোঁয়া। ব্রয়লার মুরগি এখন ১৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অন্যান্য মুরগির মাংসের দামও বাড়তির দিকে রয়েছে। যে মাছ সাধারণত ২০০ টাকা কেজিতে বিক্রি হয় তা এখন ২৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে বাজারে সবজির দাম কম রয়েছে। অনেকটা স্থিতিশীল রয়েছে অন্যান্য পণ্যের দাম। শনিবার (১০ এপ্রিল) রাজধানীর কাওরানবাজারসহ কয়েকটি বাজার ঘুরে এমন তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

বাজারে ক্রেতারা স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে আসছেন। তবে বাজারের এক দোকান থেকে আরেক দোকানের দূরত্ব আগে যা ছিল এখনো তাই আছে। বাজারগুলোতে ক্রেতাদের বাড়তি ভিড়ও লক্ষ করা গেছে।

কারওয়ানবাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ৩২ টাকা ও এলসি পেঁয়াজ ৩১ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। চীনা রসুন ১১০ টাকা, নতুন রসুন ৭০ টাকা এবং আদা ১০০ থেকে ১৪০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। কারওয়ানবাজারে বেশিরভাগ সবজি সর্বোচ্চ ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এই বাজারের সবজি বিক্রেতা মো. শামসু সারাবাংলাকে বলেন, ‘এখন সবজির দাম কম। বেশিরভাগ সবজির দামই ৫০ টাকার ভেতরে রয়েছে।’

বিজ্ঞাপন

কারওয়ান বাজারে মিনিকেট ভারতীয় ৫৮ টাকা ও দেশি ৬২ টাকা, নাজির ৫৪ থেকে ৭০ টাকা, আটাশ ৪৮ থেকে ৫২ টাকা, স্বর্ণা ৪৪ থেকে ৪৫, পাইজাম ৪৭ থেকে ৪৮ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাজারে সব ধরনের মাছের দামই বাড়তি রয়েছে। মাছের নিয়মিত এক ক্রেতা সারাবাংলাকে জানান, যে মাছ ১৫০ টাকা কেজিতে আগে কেনা যেত এখন তা ২০০ টাকায়, যে মাছ ২০০ টাকা কেজিতে বিক্রি হতো এখন তা ২৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে, বাড়তি রয়েছে মাংসের দামও। পোল্ট্রি মুরগি ১৬০ টাকা, পাকিস্তানি কর্ক ৩০০ টাকা, সাদা কর্ক ২৭০ টাকা, দেশি মুরগি ৬০০ টাকা, লাল লেয়ার ২২০ টাকা ও সাদা লেয়ার ১৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। সাধারণত পোল্ট্রি মুরগির দাম ১২০ থেকে ১৩০ টাকার ঘরে থাকে। অন্যান্য মুরগির দামও এখন কেজিতে ৫০ থেকে ১০০ টাকা বেশি। এছাড়া বাজারে গরুর মাংস ৫৫০ থেকে ৬০০ টাকা, ছাগল ৮০০ টাকা ও খাসি ৯০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে৷

এ দিকে, মহাখালীর বউ বাজারে ঢেরশ ৬০ টাকা, পটল ৬০ টাকা, বটবটি ৬০ টাকা, বেগুন ৫০ টাকা, টমেটো ৩০ টাকা, পেপে ৩০ টাকা, কড়লা ৬০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা, আলু ২৫ টাকা ও পেঁয়াজ ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কাচাঁমরিচ ৫০ থেকে ৬০ টাকা কেজি, শশা ৪০ থেকে ৫০ টাকা ও গাজর বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজিতে। আর লেবুর হালি ৩০ থেকে ৬০ টাকা হালিতে বিক্রি হতে দেখা গেছে৷ এ বাজারে চালের মধ্যে মিনিকেট ৬২ টাকা, নাজির ৬৫ টাকা ও আঠাশ ৫০ থেকে ৫২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাজারটিতে পেঁয়াজ ৪০ টাকা, রসুন ৭০ থেকে ১২০ টাকা, আদা ১২০ টাকা, ছোলা ৭০ থেকে ৭৫ টাকা, মসুর ডাল ৭০ ও ১১০ টাকা কেজিতে ও সয়াবিন তেল সর্বোচ্চ ১৩৫ টাকা লিটারে বিক্রি হচ্ছে। বাজারটিতে পোল্ট্রি মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা কেজিতে। বাজারে ক্রেতাদের বেশ ভিড় লক্ষ্য করা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন