বিজ্ঞাপন

রিয়াল–বার্সা–জুভেন্টাসের বিরুদ্ধে উয়েফার তদন্ত শুরু

May 13, 2021 | 12:53 am

স্পোর্টস ডেস্ক

তবে কি বড় শাস্তির মুখে পড়তে যাচ্ছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস? বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ ইস্যুতে নামকড়া এই তিন ক্লাবের বিরুদ্ধে যে তদন্ত শুরু করেছে ইউরোপীয় ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফা। তদন্ত করার জন্য কয়েকজন ডিসিপ্লিনারি ইন্সপেক্টর নিয়োগ দিয়েছে উয়েফা। সুপার লিগ আয়োজনের এই তিন ক্লাব কী কী নিয়ম ভঙ্গ করেছে তা খতিয়ে দেখা হবে।

বিজ্ঞাপন

সুপার লিগ আয়োজনের চেষ্টা ভেস্তে গেলেও এই তিন ক্লাব এখনো আনুষ্ঠানিকভাবে পরিকল্পনা থেকে বেড়িয়ে যাওয়ার ঘোষণা দেয়নি। মূলত সেই কারণেই উয়েফার তদন্ত শুরু করা। এদিকে, উয়েফার পক্ষ থেকে কদিন আগে বলা হয়েছিল, সুপার লিগে এখনো জড়িয়ে থাকা ক্লাবগুলোকে ‘যথাযথ শাস্তি’ পেতে হবে।

বুধবার (১২ মে) উয়েফার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘তথাকথিত ‘সুপার লিগ’ প্রকল্পের সঙ্গে জড়িত রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাসের দ্বারা উয়েফার আইনি কাঠামোর সম্ভাব্য লঙ্ঘনের বিষয়ে তদন্ত করার জন্য উয়েফা এথিকস ও ডিসিপ্লিনারি পরিদর্শক নিযুক্ত করেছে।’

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বিকল্প হিসেবে উয়েফা সুপার লিগ আয়োজনের আলোচনা সামনে এলে বিশ্ব ফুটবলে তোলপাড় শুরু হয়। গত মাসে এই প্রকল্পে ১২টি ক্লাব যোগ দেওয়ার ঘোষণা দিলে নড়েচড়ে বসেন অনেকে। তবে ফুটবলের বিভিন্ন পর্যায় এবং সমর্থকরা শুরু থেকেই সমালোচনা করে আসছিল এই প্রকল্পের। উয়েফা বার বার নিষেধাজ্ঞার হুমকি দিয়ে আসছিল ক্লাবগুলোকে। সব মিলিয়ে ঘোষণার অল্প সময়ের মধ্যেই মুখ থুবড়ে পড়ে প্রকল্পটি।

বিজ্ঞাপন

এই আয়োজন থেকে পরপর নাম প্রত্যাহার করে নেয় শীর্ষ ক্লাবগুলো। এই পর্যায়ে রিয়াল, বার্সা ও জুভেন্টাস ছাড়া সব ক্লাবই প্রকল্প থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে।

পরে উয়েফার আর্থিক জরিমানার মুখে পড়তে হয়েছে সড়ে দাঁড়ানো ৯টি ক্লাবকে। পাশাপাশি অঙ্গিকারও করতে হয়েছে যে, ভবিষ্যতে কোনো বিদ্রোহী লিগে অংশ নিবে না এবং উয়েফা আয়োজিত সব প্রতিযোগিতায় অংশ নিবে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন