বিজ্ঞাপন

বাংলাদেশিদের স্বাগত জানাতে মুখিয়ে আছে ইসরাইল!

May 25, 2021 | 12:29 am

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশি নাগরিকদের ‘বন্ধু’ বলে মনে করছেন ইসরাইল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এখনো বলছে, বাংলাদেশ তার নাগরিকদের জন্য ইসরাইলে ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। তাই বাংলাদেশ থেকে যেসব ‘বন্ধু’রা ইসরাইল যাবেন, তাদের স্বাগত জানাতে মুখিয়ে আছে তারা!

বিজ্ঞাপন

পাসপোর্ট থেকে ‘except Israel’ বা ‘ইসরাইল ছাড়া’ লেখাটুকু মুছে ফেলা নিয়ে চলমান আলোচনা-সমালোচনার মধ্যেই এমন বক্তব্য এলো ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে। সোমবার (২৪ মে) নিজেদের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্টেই ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয় এমন কথা বলেছে।

গত দু’দিন বিষয়টি নিয়ে আলোচনার মধ্যেই জানা যায়, ইসরাইলের পক্ষ থেকে বলা হচ্ছে— বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী অবশ্য জানিয়েছিলেন, পাসপোর্টের ওই লেখাটুকু ছাড়া ইসরাইলের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে কোনো পরিবর্তন আসেনি। এর মধ্যেই নতুন করে আলোচনার জন্ম দিয়েছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার বাংলাদেশ সময় দুপুরে ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্টটি করা হয়। ঢাকার লালবাগের কেল্লার একটি ছবি এবং জেরুজালেম শহরের একটি ছবি কোলাজ করে সেটি পোস্ট করা হয়েছে এই স্ট্যাটাসের সঙ্গে।

বিজ্ঞাপন

পোস্টে বলা হয়েছে, ‘দারুণ খবর: ইসরাইলে ভ্রমণে নিষেধাজ্ঞা বাংলাদেশ তুলে নিয়েছে। ইসরাইলে যেসব নতুন বন্ধুরা আসছেন, তাদের স্বাগত জানানোর জন্য আমরা মুখিয়ে আছি।’

এর আগে, বাংলাদেশি পাসপোর্টে লেখা থাকত— ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড এক্সসেপ্ট ইসরাইল’। তবে পরিবর্তিত নতুন পাসপোর্টে লেখা হচ্ছে— ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড।’

বিষয়টি জানাজানি হয় শনিবার (২২ মে)। সেদিনই বাংলাদেশের এই ভ্রমণ নিষেধাজ্ঞা ‘প্রত্যাহারে’র সিদ্ধান্তকে স্বাগত জানায় ইসরাইল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত উপমহাপরিচালক গিলাড কোহেন এই খবরকে ঘিরে মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করেন। দুই দেশের জনগণের পারস্পরিক উন্নতির জন্য দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনেও বাংলাদেশকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

এখনো ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দেওয়া বাংলাদেশের পাসপোর্ট থেকে ওই কথাটি মুছে ফেলা নিয়ে সমালোচনা ছড়ায়। একদিকে গাজা উপত্যকায় ইসরাইলের হামলার বিষয়টি এই সমালোচনাকে উসকে দেয়, অন্যদিকে ইসরাইলের একটি কোম্পানির কাছ থেকে কিছু নিরপত্তা সরঞ্জাম কেনা নিয়ে আল-জাজিরায় প্রকাশিত প্রতিবেদনের বিষয়টিও এই সমালোচনার পালে হাওয়া দেয়।

এর মধ্যে অবশ্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলাদেশের পাসপোর্টের এই পরিবর্তনটি নিয়ে ব্যাখ্যা দেন। মন্ত্রী বলেন, ইসরাইল ইস্যুতে বাংলাদেশের অবস্থান আগের মতোই আছে, কোনো পরিবর্তন হয়নি। বৈশ্বিক মান বজায় রাখার জন্য ‘ইসরায়েল ব্যতীত বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’ কথাটি পাসপোর্ট থেকে উঠিয়ে নেওয়া হয়েছে।

ড. মোমেন বলেন, এ বিষয়ে আমরা আরও ছয় মাস আগে সিদ্ধান্ত নিয়েছি। আমাদের দেশের পাসপোর্ট যেন আন্তর্জাতিক অঙ্গনে আরও শক্তিশালী হয়, সে জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর সঙ্গে ইসরাইলকে স্বীকৃতি দেওয়ার কোনো বিষয় যুক্ত নেই।

তবে মন্ত্রীর এই ব্যাখ্যা সন্তুষ্ট করতে পারেনি অনেককেই। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, ইসরাইল ইস্যুতে সরকার নীতিহীন অবস্থান নিয়েছে। অন্যান্য রাজনৈতিক নেতারাও সরকারের এমন পদক্ষেপের সমালোচনায় মুখর হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন