বিজ্ঞাপন

আগের দিনের চেয়ে মৃত্যু, নমুনা পরীক্ষা, সংক্রমণ বেড়েছে

June 4, 2021 | 5:24 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা, নমুনা পরীক্ষার সংখ্যা ও সংক্রমিত রোগীর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৪ জন যা আগের দিন ছিল ৩০ জন। একই সময়ে নমুনা পরীক্ষা করা হয় ১৮ হাজার ১৫১টি যা আগের দিন ছিল ১৬ হাজার ৯৭২টি। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন ১ হাজার ৮৮৭ জন যা আগের দিন ছিল ১ হাজার ৬৮৭ জন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু হওয়ায় এ নিয়ে দেশে মোট ১২ হাজার ৭৫৮ জনের মৃত্যু হলো। একই সময়ে নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৮৮৭ জন।  এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৮ লাখ ৭ হাজার ৮৬৭ জন।

শুক্রবার (৪ জুন) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাভাইরাস বিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়।

বুলেটিনে জানানো হয়,  দেশে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার জন্য ল্যাবরেটরি ছিল মোট ৫০৯টি। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩১টি, জিন এক্সপার্ট ল্যাব ৪৪টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৩৩৪টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় সংগৃহীত নমুনার সংখ্যা ১৮ হাজার ৪৫৯টি। অ্যান্টিজেন টেস্টসহ মোট নমুনা পরীক্ষা করা হয় ১৮ হাজার ১৫১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৬০ লাখ ২১ হাজার ১৪৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৩ লাখ ৯৩ হাজার ৭৯৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ১৬ লাখ ২৭ হাজার ৩৪৮টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১ হাজার ৮৮৭ জন করোনাক্রান্ত রোগী। এ পর্যন্ত শনাক্তের সংখ্যা ৮ লাখ ৭ হাজার ৮৬৭ জন। করোনাভাইরাসের সংক্রমণ থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৭২৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৪৭ হাজার ৭৫৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৪ জনের। এ পর্যন্ত দেশে করোনাভাইরাসে মৃত্যুবরণকারীর সংখ্যা ১২ হাজার ৭৫৮ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহের তুলনায় শনাক্তের হার ১০ দশমিক ৪০। এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪২ শতাংশ। সুস্থতার হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৩৪ জনের মধ্যে পুরুষ ২০ জন এবং নারী ১৪ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর সংখ্যা ৯ হাজার ২০১ জন এবং নারী রোগীর মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৫৫৭ জন। মোট মৃত্যুর মধ্যে পুরুষের মৃত্যুহার ৭২ দশমিক ১২ শতাংশ, নারীর মৃত্যুহার ২৭ দশমিক ৮৮ শতাংশ।

বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ০ থেকে ১০ বছরের মধ্যে রয়েছেন একজন, ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী দুইজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১৯ জন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ৯ জন, চট্টগ্রামের ৬ জন, রাজশাহীর ৫ জন, খুলনার ৫ জন ও বরিশালের একজন। এর মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ২৮ জন, বেসরকারি হাসপাতালে তিনজন ও বাসায় মারা গেছেন তিনজন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে গেছেন ১ হাজার ৩৫৬ জন, কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ৩৪৪ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন ৮৬০ জন, আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৩০ জন। এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেওয়া হয়েছে ৭ লাখ ৫৩ হাজার ৮২২ জনকে। এ পর্যন্ত আইসোলেশনে নেওয়া হয়েছে ১ লাখ ৩৮ হাজার ২১৭ জনকে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় বিভিন্ন বন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৪ হাজার ৫৮৭ জন। এ পর্যন্ত স্ক্রিনিং করা হয়েছে ২২ লাখ ৩৮ হাজার জনকে।

গত ২৪ ঘণ্টায় দেশে ভ্যাকসিনের জন্য মোট নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন। গত ২৪ ঘণ্টায় কাউকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়নি। গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯ হাজার ১৮০ জন। এ পর্যন্ত ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৩ হাজার ১৩৬ জন।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন