বিজ্ঞাপন

৫০ নমুনার ৪০টিতেই ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’

June 4, 2021 | 7:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমিত ৫০ জনের নমুনার জিনোম সিকোয়েন্সিং করে ৪০টিতে ভারতীয় ভ্যারিয়েন্ট হিসেবে পরিচিত ডেল্টা ভ্যারিয়েন্টের (বি.১.৬১৭.২) উপস্থিতি পেয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। বাকি ১০টি নমুনার আটটিতে পাওয়া গেছে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট বলে পরিচিত বেটা ভ্যারিয়েন্ট (বি.১.৩৫১)। আরেকটিকে সার্কুলেটিং স্ট্রেইন বলা হচ্ছে, বাকি একটিকে শনাক্ত করা যায়নি।

বিজ্ঞাপন

শুক্রবার (৪ জুন) আইইডিসিআরের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইইডিসিআর নিয়মিত কোভিড-১৯-র উচ্চ সংক্রমিত এলাকাগুলোতে আক্রান্ত রোগীদের নিয়ে গবেষণা করছে। কন্টাক্ট ট্রেসিং এবং সন্দেহজনক রোগীদের নমুনার জিনোম সিকোয়েন্সিংও করছে। এরই অংশ হিসেবে গত ১৬ মে আইইডিসিআর কোভিড-১৯-এর ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট (বি.১.৬১৭.২) শনাক্ত সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে। এরপর থেকে আইইডিসিআর ও অন্য একটি সংস্থা এ পর্যন্ত ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্সিং করেছে। এর মধ্যেই ৪০টিতে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

আইইডিসিআর বলছে, শতাংশ হিসাবে এই ৫০টি নমুনার ৮০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট, ১৬ শতাংশ বেটা ভ্যারিয়েন্ট।

বিজ্ঞাপন

প্রতিবেদনে জানানো হয়, চাঁপাইনবাবগঞ্জ থেকে সংগৃহীত ১৬টি নমুনার ১৫টিতে এবং গোপালগঞ্জ থেকে সংগৃহীত ৭টি নমুনার সবগুলোতে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এছাড়া খুলনা শহর থেকে সংগৃহীত তিনটি নমুনার সবগুলোতে এবং রাজধানী ঢাকার চারটি নমুনার দুইটিতে ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় আসা সাত জনের নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। ভারত থেকে আসা ডেল্টা ভ্যরিয়েন্টে আক্রান্ত বিভিন্ন জেলার বাকি তিনজন চুয়াডাঙ্গা ও খুলনায় চিকিৎসাধীন বলে প্রতিবেদনে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের মধ্যে তিন জনের বয়স অনূর্ধ্ব ১০ বছর, ৭ জনের ১০-২০ বছর, ১০ জনের ২১-৩০ বছর, ৮ জনের ৩১-৪০ বছর, ৮ জনের ৪১-৫০ বছর এবং ৪ জনের বয়স ৫০ বছরের বেশি। এদের মধ্যে ২৪ জনই পুরুষ।

বিজ্ঞাপন

প্রতিবেদনে জানানো হয়, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তদের মধ্যে আট জনের ভারত ভ্রমণের ইতিহাস আছে। ১৮ জনের বিদেশ থেকে আসা ব্যক্তির সংস্পর্শে আসার ইতিহাস আছে। বাকি ১৪ জনের বাংলাদেশের বাইরে ভ্রমণের অথবা বিদেশ থেকে আগত ব্যক্তির সংস্পর্শে আসার কোনো ইতিহাস পাওয়া যায়নি।

বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণের হার দেশের সীমান্তবর্তী এলাকাসহ অন্যান্য জেলায় বাড়ছে বলে জানানো হয় প্রতিবেদনে। এ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণের অনুরোধ জানিয়ে বলা হয়, দেশে ডেল্টা ভ্যারিয়েন্টসহ কোভিড-১৯-এর অন্যান্য ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে আইইডিসিআর জনসাধারণকে সঠিকভাবে মাস্ক ব্যবহারের পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি (যেমন— বিনা প্রয়োজনে ভ্রমণ থেকে বিরত থাকা, জনসমাগম এড়িয়ে চলা, শারীরিক দূরত্ব বজায় রাখা ও নিয়মিত সাবান-পানি দিয়ে হাত ধোয়া ইত্যাদি) মেনে চলার জন্য অনুরোধ করছে।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রিজার্ভের লক্ষ্যমাত্রা কমালো আইএমএফ, ঋণের অর্থ পেতে বাধা রইল নাদ্বিপাক্ষিক বাণিজ্য ২ বিলিয়ন ডলারে নিতে চায় তুরস্কবগুড়ার ৩ উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা‘উপজেলা নির্বাচনেও সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে জনগণ’‘নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে, ভোটার উপস্থিতি সন্তোষজনক’কুষ্টিয়া সদরে আতা, খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিততাপপ্রবাহে রাজশাহী অঞ্চলে ফসল উৎপাদন ব্যাহতের শঙ্কাহেফাজতে মৃত্যু: ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলাহরিরামপুরে সাইদুর, সিংগাইরে সায়েদুল চেয়ারম্যান নির্বাচিত‘প্রহসনের নির্বাচনে যারা নিজেদের বিজয়ী দাবি করে তারা নির্লজ্জ’ সব খবর...
বিজ্ঞাপন