বিজ্ঞাপন

অটিস্টিক শিশুদের জন্য বিশেষ কার্যক্রম গ্রহণের সুপারিশ

June 9, 2021 | 7:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাকালে ক্ষতিগ্রস্থ অটিস্টিক শিশুদের জন্য বিশেষ কার্যক্রম গ্রহণ এবং শিক্ষক প্রশিক্ষণ কলেজের কার্যক্রম অত্যন্ত সতর্কতা ও গুরুত্ব সহকারে করার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটি। কমিটি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সামাজিক নিরাপত্তা কার্যক্রমে স্থানীয় সংসদ সদস্যদের পাশাপাশি সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের অন্তর্ভুক্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও সুপারিশ করেছে।

বিজ্ঞাপন

বুধবার (৯ জুন) জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আরমা দত্ত, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশ নেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে যোগ দেন।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জিটুপি (Government to Person) পদ্ধতির মাধ্যমে ভাতা প্রদান কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) নিয়ে গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি, করোনা মহামারির দ্বিতীয় ঢেউ চলাকালীন সমাজকল্যাণ মন্ত্রণালয় ও এর অধীনস্ত দফতরগুলোর বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি এবং বিশেষ শিক্ষা শিক্ষক প্রশিক্ষণ কলেজ; জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্র, মিরপুর -১৪ এর জনবল ও সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়।

এ সময় বৈঠকে জানানো হয়, ২০২০-২১ অর্থবছর থেকে বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তির টাকা জিটুপি পদ্ধতিতে বিতরণের কাজ চলমান আছে। চারটি কর্মসূচিতে ৮৮ লাখ ৫০ হাজার জন ভাতাভোগীর মধ্যে ৭ জুন ২০২১ পর্যন্ত প্রায় ৮৭ লাখ ৭৫ হাজার ৬০০ জনের ডাটা এমআইএস (Management Information System) এ অন্তর্ভুক্ত করা হয়েছে (৯৯.১৬%) এবং বাকিদের এন্ট্রি ও ভেলিডেশনের কাজ চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন