বিজ্ঞাপন

নাটকীয়তায় ভরা ম্যাচে ইউক্রেনকে হারাল নেদারল্যান্ডস

June 14, 2021 | 3:00 am

স্পোর্টস ডেস্ক

অ্যামাস্টারড্যামে নেদারল্যান্ডসের কাছে দুই গোলে পিছিয়ে পড়েও পাঁচ মিনিটের ভেতর দুই গোল করে সমতায় ফেরে ইউক্রেন। তবে ম্যাচের অন্তিম মুহূর্তে ডেঞ্জেল ডামফ্রাইসের গোলে ৩-২ ব্যবধানে জিতে ইউরোয় নিজেদের যাত্রা শুরু করে ডাচরা।

বিজ্ঞাপন

ম্যাচের প্রথমার্ধে কোনো গোল না হলেও দ্বিতীয়ার্ধে শুরুতেই জর্জিনিও ওয়াইনাল্ডুমের গোলে লিড নেয় ডাচরা। এর মাত্র সাত মিনিট পর ওয়াউট উইঘ্রস্তের গোলে ব্যবধান দ্বিগুণ করে ডাচরা। তবে ম্যাচের শেষ এখানেই নয়!

খেলার সময় ৭০ মিনিট পার হতেই লাগাম হাতে নেয় ইউক্রেন। ৭৫ থেকে ৭৯ এই পাঁচ মিনিটের ভেতর দুই গোল করে ম্যাচে সমতায় ফেরে ইউক্রেন। ৭৫তম মিনিটে অ্যান্ড্রি ইয়ারমোলেঙ্কো গোল করে ব্যবধান ২-১ করেন। এরপর ৭৯তম মিনিটে রোমান ইয়ারেমচাক করেন সমুতাসূচক গোলটি।

তবে যখনই মনে হচ্ছিল ম্যাচটি নিশ্চিত ড্র’র দিকে গড়াচ্ছে ঠিক তখনই ম্যাচে আবারও নাটকীয়তা। খেলার আর পাঁচ মিনিট বাকি তখন নাথান একের ক্রস থেকে ডি-বক্সের ভেতর বল পেয়ে যান ডেঞ্জেল ডামফ্রাইস। আর অন্তিম মুহূর্তে এসে কোনো ভুল করেননি এই ফরোয়ার্ড। দুর্দান্ত এক হেডে বল জালে জড়িয়ে ডাচদের ৩-২ গোলে এগিয়ে নেন। আর নিশ্চিতভাবেই টুর্নামেন্টের প্রথম ম্যাচে জয় এনে দেন নেদারল্যান্ডসকে।

বিজ্ঞাপন

দীর্ঘ ছয় বছর ফুটবলের বড় কোনো আসরে খেলতে পারেনি নেদারল্যান্ডস। ২০১৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিল ডাচরা। তবে আবারও কক্ষপথে ফিরেছে ডাচ ফুটবল।  ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসছে ডাচরা। ২০১২ ইউরোর পরে আবারও ইউরোতে ফিরে প্রথম ম্যাচে রোমাঞ্চকর এক ম্যাচ জিতে ফেরার ইঙ্গিত দিল ইয়োহান ক্রুইফের দেশ।

ক্রুইফ অ্যারেনায় ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত ফুটবল খেলতে থাকে ডাচরা। তবে পাল্টা আক্রমণও করতে থাকে ইউক্রেন। ম্যাচের দুই মিনিটের মাথাউ মেমফিস ডিপাইয়ের ডি-বক্সের বাইরে থেকে নেওয়া শট ঝাঁপিয়ে আটকান ইউক্রেন গোলরক্ষক। এর মিনিট পাঁচেক পর ডাচ অধিনায়ক জর্জিনিয়ো ওয়াইনাল্ডুমের শট ক্রসবারের একটু ওপর দিয়ে যায়।

বিজ্ঞাপন

তবে ম্যাচের ৪০তম মিনিটে ডিপাইয়ের দুর্দান্ত এক ক্রস থেকে বল পেয়ে গোলমুখে ফাঁকা পেয়েও লক্ষ্যভ্রষ্ট হেড করেন ডামফ্রিস। আর তাতেই প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে।

তবে দ্বিতীয়ার্ধে ডাচদের আর আটকে রাখতে পারেনি ইউক্রেন। ৫২তম মিনিটে ডান দিক থেকে ডামফ্রিস ডি-বক্সে ডিপাইয়ের উদ্দেশে বিপজ্জনক ক্রস বাড়ান। এগিয়ে গিয়ে ঝাঁপিয়ে ঠেকান বুশচান; কিন্তু বল চলে যায় সোজা ওয়াইনাল্ডুমের পায়ে। জোরালো শটে ঠিকানা খুঁজে নেন এই মিডফিল্ডার।

লিড নেওয়ার ঠিক মিনিট সাতেক পরে ডান দিক দিয়ে বল পায়ে ডি-বক্সে ঢুকে পড়েন পিএসভি আইন্দহোভেনের ডিফেন্ডার। বল বিপদমুক্ত করার সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি ইউক্রেনের রক্ষণভাগ। ডি-বক্সের ভেতর বল পেয়ে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন ফরোয়ার্ড ওয়াউট উইঘ্রস্তে।

বিজ্ঞাপন

তবে এরপরেই ঘুরে দাঁড়ায় ইউক্রেন। যদিও শেষ পর্যন্ত আর ম্যাচ থেকে কিছুই নিয়ে মাঠ ছাড়তে পারেনি ইউক্রেন। ৭৫ আর ৭৯তম মিনিটে দুই গোল করে ম্যাচে সমতায় ফেরে ইউক্রেন। কিন্তু ৮৫তম মিনিটে জয়সূচক গোলটি করেন ডামফ্রাইস। নাথান একের ক্রসে হেডে বল জালে পাঠিয়ে দলকে উচ্ছ্বাসে ভাসান তিনি। শেষ পর্যন্ত ৩-২ গোলের ব্যবধানের জয় নিয়ে টুর্নামেন্টের শুভসূচনা করে ডাচরা।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন