বিজ্ঞাপন

সোম থেকে বুধবারের বিধিনিষেধে যা কিছু পালনীয়

June 27, 2021 | 5:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন করে বিধিনিষেধ জারি করেছে সরকার। এই বিধিনিষেধের আওতায় আগামীকাল সোমবার (২৮ জুন) থেকেই সারাদেশে বন্ধ হয়ে যাবে গণপরিবহন। দোকানপাট, রেস্তোরাঁসহ বিনোদনকেন্দ্রও বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

রোববার (২৭ তারিখ) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তবে এই প্রজ্ঞাপন কার্যকর থাকবে তিন দিনের জন্য, সোমবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা পর্যন্ত।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. রেজাউল ইসলামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিধিনিষেধ চলাকালে পণ্যবাহী যানবাহন ও রিকশা ছাড়া সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা বাহিনী টহলের মাধ্যমে গণপরিবহন বন্ধের বিষয়টি নিশ্চিত করবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সব ধরনের মার্কেট ও শপিং মল বন্ধ থাকবে। একইসঙ্গে বন্ধ থাকবে বিনোদনকেন্দ্র, পর্যটন কেন্দ্র, কমিউনিটি সেন্টার ও রিসোর্ট।

হোটেল-রেস্তোরাঁ খোলা রাখা সম্পর্কিত নির্দেশনায় বলা হয়েছে, এসব প্রতিষ্ঠান কেবল সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রি করতে পারবে। তবে হোটেল বা রেস্তোরাঁয় বসে খাওয়ার সুযোগ থাকবে না।

বিজ্ঞাপন

অফিস খোলা রাখার বিষয়ে বলা হয়েছে, সরকারি-বেসরকারি অফিস বা প্রতিষ্ঠান কেবল প্রয়োজনীয়সংখ্যক কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতি নিশ্চিত রেখে চলতে পারবে। তবে কর্মকর্তা-কর্মচারীদের নিজস্ব ব্যবস্থাপনায় আনা-নেওয়া করতে হবে।

করোনাভাইরাসের প্রকোপ কমাতে সারাদেশে মাস্ক পরার জন্য প্রচার-প্রচারণা চালানোর কথাও বলা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, প্রয়োজনীয় ক্ষেত্রে আইনি ব্যবস্থাও নিতে হবে।

এর আগে মার্চ থেকে দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির অবনতি হতে থাকলে ৫ এপ্রিল থেকে সারাদেশে নানা ধরনের বিধিনিষেধ জারি করে সরকার। পরিস্থিতির উন্নতি না হলে ১৪ এপ্রিল থেকে ঘোষণা করা হয় কঠোর বিধিনিষেধ। তবে পরবর্তী সময়ে পর্যায়ক্রমে এসব বিধিনিষেধ শিথিল করা হয়। সবশেষ গত ১৬ জুন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক নির্দেশনায় বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয় ১৫ জুলাই পর্যন্ত। এবারে সব ধরনের সরকারি, বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং আর্থিক প্রতিষ্ঠানও স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখার অনুমতি দেওয়া হয়।।

এর মধ্যে অবশ্য করোনা সংক্রমণের হার ব্যাপক হারে ঊর্ধ্বমুখী হওয়ায় ২২ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ঢাকা বিভাগের সাত জেলায় লকডাউন ঘোষণা করে সরকার। লকডাউনের আওতায় থাকা জেলাগুলো হলো—নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, শরীয়তপুর, রাজবাড়ি, গাজীপুর ও গোপালগঞ্জ। এছাড়া সীমান্তবর্তী অনেক জেলায় যেখানে সংক্রমণ বেশি, সেসব স্থানে কঠোর বিধিনিষেধ জারি করা রয়েছে। এতকিছুর পরেও সংক্রমণ কমে না আসায় সারাদেশে শাটডাউন ঘোষণা করার সুপারিশ করেছিল কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বিজ্ঞাপন

জাতীয় পরামর্শক কমিটির এই সুপারিশের পর শুক্রবার (২৫ জুন) রাতে সরকারের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় জানান, সোমবার (২৮ জুন) থেকে সারাদেশে কঠোর লকডাউন জারি হবে। শনিবার (২৬ জুন) এ সংক্রান্ত নির্দেশনা ও জারি হবে। পরে অবশ্য শনিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে সরকারের উচ্চ পর্যায়ের এক সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, সোমবার থেকে সীমিত ও বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউন পালন করা হবে। আজকের মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে সোম থেকে বুধবার পর্যন্ত সীমিত লকডাউনে পালনীয় নির্দেশনা দেওয়া হলো।

সারাবাংলা/জেআর/এসএসএ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন