বিজ্ঞাপন

‘সরকারের আত্মম্ভরিতায় সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে’

July 6, 2021 | 1:21 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে বাইরে চলে গেছে মন্তব্য করে এর জন্য সরকারকে দায়ী করছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

বিজ্ঞাপন

তিনি বলেন, করোনায় সংক্রমণ ও মৃত্যুর হারে যে ভয়াবহ ঊর্ধ্বগতি, সরকার কোনোভাবেই তার দায় এড়াতে পারে না। এটি এক ধরনের হত্যা। সরকারের আত্মম্ভরিতা, দায়িত্বহীতা, সমন্বয়হীনতা, গা-ছাড়া ভাব ও আত্মতুষ্টিই পরিস্থিতিকে নিয়ন্ত্রণের বাইরে নিয়ে গেছে।

সোমবার (৫ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সাইফুল হক এ কথা বলেন। পরিস্থিতির উত্তরণে তিনি চিকিৎসাসেবার ঘাটতি দূর করার পাশাপাশি দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের দাবি জানান।

বিবৃতিতে সাইফুল হক বলেন, সংক্রমণ নিয়ন্ত্রণে দেড় বছর পর এখন আর সরকারের কোনো অজুহাত দেখানোর সুযোগ নেই। এখন পর্যন্ত অক্সিজেন সংকট, হাই-ফ্লো ন্যাজাল ক্যানুলার ঘাটতি, ভেন্টিলেটর না থাকা  আইসিইউ সুবিধা না থাকা, এখনো অনেক লো জেলায় পিসিআর ল্যাব না থাকা— এগুলো স্বাস্থ্য মন্ত্রণালয় তথা সরকারের সীমাহীন দায়িত্বহীনতার প্রমাণ। এ পরিস্থিতিতে এবং কেবল অক্সিজেন না থাকায় যেসব করুণ মৃত্যু, তার দায় অবশ্যই সরকারের।

বিজ্ঞাপন

বিবৃতিতে সাইফুল হক অবিলম্বে সেনাবাহিনীর মেডিকেল কোরকে কাজে লাগিয়ে ফিল্ড হাসপাতাল স্থাপন করে করোনার পরীক্ষা ও চিকিৎসার যাবতীয় ঘাটতি দূর করার আহ্বান জানান। তিনি করোনার ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে বেশি ঝুঁকিপূর্ণ জেলাগুলোকে অগ্রাধিকার দেওয়ার দাবি জানান। বলেন, দান-খয়রাত আর আমদানি করে দেশে ভ্যাকসিনের প্রয়োজন মেটানো যাবে না। জরুরিভিত্তিতে দেশেই ভ্যাকসিন উৎপাদনের পদক্ষেপ নিতে হবে।

ক্ষোভের সঙ্গে সাইফুল হক বলেন, সরকার ও পোশাক কারখানার মালিকেরা পেশাক শ্রমিকদের দেওয়া কথা রাখেনি। কারখানা খোলা রেখে তারা শ্রমিকদের অবর্ণনীয় দুর্ভোগের মধ্যে ঠেলে দিয়েছে। গণপরিবহন বন্ধের পরিপ্রেক্ষিতে মালিকেরা শ্রমিকদের জন্য পরিবহনের কোনো ব্যবস্থা করেনি। ফলে তিন-চার মাইল হেঁটেও শ্রমিকদেরকে কারখানায় আসা-যাওয়া করতে হচ্ছে। অবিলম্বে এই পরিস্থিতির অবসান ঘটাতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন