বিজ্ঞাপন

১ কোটি বর্গফুট ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি

July 10, 2021 | 4:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : প্রথমবারের মতো সরকার পাঁচটি প্রতিষ্ঠানকে মোট ১ কোটি বর্গফুট ওয়েট-ব্লু চামড়া রফতানি করার অনুমতি দিয়েছে। প্রত্যেকটি প্রতিষ্ঠান ২০ লাখ বর্গফুট ওয়েট-ব্লু চামড়া রফতানি করবে। প্রতিষ্ঠান পাঁচটি হলো এএসকে ইনভেস্টমেন্ট, মেসার্স কাদের লেদার কমপ্লেক্স, আমিন ট্যানারি লিমিটেড, লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ লি. (ইউনিট-২) এবং কালাম ব্রাদারস।

বিজ্ঞাপন

শনিবার (১০ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের (রফতানি-১ অধিশাখা) আমদানি ও রফতানি নিয়ন্ত্রক দফতরের প্রধান নিয়ন্ত্রককে দেওয়া এক চিঠিতে ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি দেওয়া হয়। বাণিজ্য মন্ত্রণাল যেন সিনিয়র তথ্য অফিসার আবদুল লতিফ বকসী সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, পাঁচ প্রতিষ্ঠানকে যে সব শর্তে ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি দেওয়া হয়েছে সেগুলো হলো রফতানি নীতি ২০১৮-২১ অনুসরণ করতে হবে। এই অনুমতি শুধুমাত্র রফতানির অনুমতিপ্রাপ্ত ওয়েট ব্লু চামড়ার নির্ধারিত পরিমাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তী রফতানিসমূহের জন্য পুনরায় আবেদন করতে হবে। মানসম্মত ওয়েট চামড়া রফতানি করতে হবে।

এ ছাড়াও শর্তের মধ্যে রয়েছে রফতানি অনুমতির মেয়াদ ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে। জাহাজীকরণ শেষে রফতানি সংশ্লিষ্ট সকল কাগজ-পত্রাদি এ শাখায় দাখিল করতে হবে। যে দেশে রফতানির জন্য অনুমতি প্রদান করা হবে সে দেশেই রফতানি করতে হবে। সরকার প্রয়োজনে যে কোনো সময় ওয়েট-ব্লু চামড়া রফতানি নিষিদ্ধ করতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন