বিজ্ঞাপন

সিআরবিতে হাসপাতাল ঠেকাতে আন্দোলন শুরু

July 14, 2021 | 10:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত ঐতিহাসিক স্থান ‘সিআরবিতে’ হাসপাতাল নির্মাণ প্রক্রিয়ার বিরুদ্ধে আন্দোলনে নেমেছে বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। সিআরবিতে হাসপাতাল নির্মাণের বন্ধের দাবি জানিয়ে পরিবেশবাদী সংগঠন বেলাসহ পাঁচ সংগঠন আইনি নোটিশ দিয়েছে। এছাড়া বিভিন্ন সংগঠন বিবৃতি দিয়ে এর প্রতিবাদ জানিয়ে ধারাবাহিক কর্মসূচি পালনেরও ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৪ জুলাই) সকাল থেকে সিআরবি এলাকায় বিভিন্ন সংগঠনের কর্মী ও হাসপাতাল নির্মাণ প্রক্রিয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়া নানা শ্রেণিপেশার লোকজনের সমাবেশ ঘটে। উদ্ভূত পরিস্থিতিতে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ কয়েকজন নেতা এলাকাটি পরিদর্শন করেন। তবে তারা দলীয় অবস্থান পরিষ্কার করেননি।

বীর মুক্তিযোদ্ধাদের অবস্থান

হাসপাতাল নির্মাণ প্রক্রিয়ার বিরুদ্ধে সিআরবিতে অবস্থান নিয়ে সমাবেশ ও মিছিল করেছে মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম মহানগর ও জেলা ইউনিট কমান্ড এবং মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটি। তারা সিআরবির বাইরে চট্টগ্রামের অন্যত্র হাসপাতাল নির্মাণের দাবি জানিয়েছেন।

বিজ্ঞাপন

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড নগর কমিটির আহবায়ক সাহেদ মুরাদের সভাপতিত্বে ও কেন্দ্রীয় কমিটির সদস্য সরওয়ার আলম চৌধুরীর পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা সংসদ নগর ইউনিটের কমান্ডার মোজাফফর আহমদ, জেলা ইউনিটের সহকারী কমান্ডার আবদুর রাজ্জাক, বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র বিশ্বাস, মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের অন্যতম সাক্ষী কাজী নুরুল আবছার, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি চৌধুরী ফরিদ, আওয়ামী লীগ নেতা নওশাদ মাহমুদ রানা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোহাম্মদ ওমর ফারুক রাসেল।

বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমেদ বলেন, ‘আটবছর আগে আমরা মুক্তিযোদ্ধারা চট্টগ্রামের সিআরবিতে একটি স্মৃতিসৌধ নির্মাণের দাবি করেছিলাম। কিন্তু পরিবেশের কথা বিবেচনা করে তারা আমাদের অনুমতি দেয়নি। আমরাও সেটা মেনে নিয়েছিলাম। কিন্তু পরিবেশের কথা বিবেচনা না করে কীভাবে রেলওয়ে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে হাসপাতাল করার অনুমতি দিল? মাননীয় প্রধানমন্ত্রীকে কারা ভুল তথ্য দিয়ে হাসপাতাল করার উদ্যোগ নিল, তাদের খুঁজে বের করা দরকার।’

বিজ্ঞাপন

বেলাসহ পাঁচ সংগঠনের আইনি নোটিশ

সিআরবিতে হাসপাতাল নির্মান বন্ধ করতে পাঁচ সংগঠন আইনি নোটিশ দিয়েছে। নোটিশে সিআরবিকে ‘বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকা, জাতীয় ঐতিহ্য স্মারক বৃক্ষ এবং কুঞ্জবন ও জীববৈচিত্র সমৃদ্ধ ঐতিহাসিক স্থান ঘোষণার’ দাবি করা হয়েছে। সংগঠনগুলোর মধ্যে আছে- বেলা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), অ্যাসোসিয়েসন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভলপমেন্ট, নিজেরা করি ও পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

নোটিশ দেওয়া হয়েছে- রেলপথ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, রেলওয়ের মহাপরিচালক, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তা, চট্টগ্রাম জেলা প্রশাসক, সিএমপি কমিশনার, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং হাসপাতাল নির্মাণকারী ইউনাইটেড এন্টারপ্রাইজ ও কোম্পানি লিমিটেডকে।

চট্টগ্রাম মহানগর বিএনপি

বিজ্ঞাপন

প্রাণ-প্রকৃতি ধ্বংস করে হাসপাতাল নির্মাণ প্রক্রিয়ার বিরুদ্ধে সিআরবিতে গাছের চারা রোপণ করে প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম মহানগর বিএনপি। এ সময় সমবেতদের উদ্দেশে নগর বিএনপির আহবায়ক শাহাদাত হোসেন বলেন, ‘সিআরবি হচ্ছে চট্টগ্রামের ফুসফুস। এমন বৃক্ষশোভিত উন্মুক্ত উদ্যান চট্টগ্রামে আর নেই। সেই সিআরবি এখন তথাকথিত উন্নয়ন প্রকল্প আর বাণিজ্যিক প্রকল্পের কবলে পড়েছে। মুনাফার লালসায় সিআরবিকে ধ্বংস করার পাঁয়তারা চলছে।’

শাহাদাত হোসেন আরও বলেন, ‘নির্জন, কোলাহলমুক্ত, প্রাকৃতিক শোভামণ্ডিত এ জায়গায় হাসপাতাল হলে ছোট-বড় হাজার হাজার বৃক্ষ কাটা পড়বে। আশেপাশে মেডিকেলের বিষাক্ত বর্জ্যের স্তূপ তৈরি হবে। প্রাকৃতিক পরিবেশ নষ্ট হবে। এজন্য আমরা সরকারের পরিবেশ বিধ্বংসী এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানাচ্ছি।’

এসময় নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক এম এ আজিজ, সদস্য কামরুল ইসলাম, চকবাজার থানা বিএনপির সাধারণ সম্পাদক নূর হোসেন, যুগ্ম সম্পাদক বেলায়েত হোসেন ছিলেন।

সিপিবির বিবৃতি

সিআরবিতে হাসপাতাল নির্মাণ প্রক্রিয়ার বিরুদ্ধে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, চট্টগ্রাম জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মো. আব্দুল নবী ও সাধারণ সম্পাদক অশোক সাহা যৌথ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তারা বলেন, কারও মতামত-আপত্তির তোয়াক্কা না করে সরকার কর্তৃত্ববাদী সিদ্ধান্তে সিআরবিতে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে। এতে চট্টগ্রামের সর্বস্তরের নাগরিকদের মধ্যে ক্ষোভ, উদ্বেগ তৈরি হয়েছে। সিআরবির প্রাণ-প্রকৃতি রক্ষায় সরকারকে এই মারাত্মক আত্মঘাতী সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানাচ্ছে সিপিবি।

সিপিবি নেতারা আরও বলেন, সিআরবির শিরিষতলায় বাঙালির ঐতিহ্যবাহী পহেলা বৈশাখ, পহেলা ফাল্গুন, বলিখেলাসহ নানা ধরনের আয়োজন হয়। সেখানে হাসপাতালের মতো একটি স্থাপনা হলে এসব আয়োজন চিরতরে বন্ধ হয়ে যাবে। চট্টগ্রামবাসী এই চক্রান্ত-ষড়যন্ত্র কোনোভাবেই মেনে নিতে পারে না। আমরা দুঃখের সঙ্গে লক্ষ্য করছি, সরকার উন্নয়নের নামে বড় বড় প্রকল্প হাতে নেয়। কিন্তু সেই প্রকল্পগুলো নেওয়ার ক্ষেত্রে জনমতের কোনো তোয়াক্কা করে না। ভোটের সংস্কৃতি ধ্বংস হয়ে যাওয়ায় সরকার জনমতকে গুরুত্বই দিচ্ছে না। এর সর্বশেষ উদাহরণ হচ্ছে সিআরবিতে হাসপাতাল নির্মাণের উদ্যোগ নেওয়া।

সিআরবিতে হাসপাতাল নির্মাণের উদ্যোগ বন্ধ করা না হলে সিপিবি চট্টগ্রামবাসীকে নিয়ে আন্দোলন গড়ে তুলবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

গণসংহতি আন্দোলন

সিআরবি এলাকায় প্রাণ-প্রকৃতি ধ্বংস করে হাসপাতাল নির্মাণ বন্ধের দাবি জানিয়ে গণসংহতি আন্দোলন চট্টগ্রাম জেলা শাখা বুধবার মানববন্ধন করেছে। সংগঠনের চট্টগ্রাম জেলা সমন্বয়ক হাসান মারুফ রুমীর সভাপত্বিতে ও সদস্য সচিব ফরহাদ জামান জনির পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন সংগঠনের ফাহিম শরীফ খান, শ্রমিক নেতা মির্জা আবুল বশর। তারা বলেন, হাসপাতাল হলে সিআরবি এলাকার জীববৈচিত্র ও শত বছরের ঐতিহ্য পড়বে হুমকির মুখে। সরকার বিদ্যমান হাসপাতালের আধুনিকায়ন করে মুনাফালোভীদের পক্ষ নিয়ে সিআরবিতে আরেকটি হাসপাতালের উদ্যোগ নিয়েছে। এই অপতৎপরতা বন্ধে সরকারকে বাধ্য করা হবে।

পিপলস ভয়েস

পরিবেশবাদী সংগঠন পিপলস ভয়েসের সভাপতি শরীফ চৌহান ও সাধারণ সম্পাদক সৈয়দ আতিকুর রহমান সিআরবিতে হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া বন্ধের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন। এতে তারা বলেন, সিআরবির ছয় একর এলাকায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে (পিপিপি) ৫০০ শয্যার একটি হাসপাতাল, ১০০ আসনের একটি মেডিকেল কলেজ ও ৫০ আসনের একটি নার্সিং ইনস্টিটিউট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্প বাস্তবায়নের জন্য ইউনাইটেড এন্টারপ্রাইজ কোম্পানি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই হয়েছে ২০২০ সালের মার্চে। সম্প্রতি প্রস্তাবিত প্রকল্প এলাকায় থাকা রেলওয়ে হাসপাতাল কলোনি স্টাফ কোয়াটারের বেশকিছু ঘর ভাঙা হয়েছে। জমি বুঝিয়ে দিতে রেলওয়ে কার্যক্রম শুরু করেছে। এতে সিআরবির প্রাণ-প্রকৃতি ‍হুমকির মুখে পড়েছে।

‘ক্রমাগত বাণিজ্যিক আগ্রাসনের কারণে পাহাড়, জলাভূমি ও শতবর্ষী বৃক্ষরাজি হারিয়ে চট্টগ্রাম এখন এক চরম প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি। হাসপাতাল নির্মাণের নামে এখন সিআরবির প্রাকৃতিক সবুজ বলয় ধ্বংসের প্রক্রিয়া শুরু হয়েছে। বর্তমানে নগরীর একমাত্র উন্মুক্ত প্রাঙ্গন হিসেবে প্রতিদিন সকাল ও বিকেলের ভ্রমণের জন্য মানুষ সিআরবিতে আসে। মানুষ সিআরবির পাহাড় ও বৃক্ষছায়ায় আসে প্রশান্তির খোঁজে। এখানে হাসপাতালের মত স্থাপনা নির্মাণ কোনোভাবে যুক্তিযুক্ত ও গ্রহণযোগ্য সিদ্ধান্ত নয়।’

এদিকে সিআরবিতে হাসপাতাল নির্মাণের প্রক্রিয়ার বিরুদ্ধে বৃহস্পতিবার বিকেলে নাগরিক সমাবেশের ডাক দিয়েছেন চট্টগ্রামের বিশিষ্টজনেরা। নাগরিক সমাজ, চট্টগ্রামের ব্যানারে সিআরবিতে আয়োজিত এই কর্মসূচিতে চট্টগ্রামের সর্বস্তরের নাগরিকদের যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান। এছাড়া সিআরবিতে পৃথক সমাবেশের ডাক দিয়েছে ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন