বিজ্ঞাপন

৬ টাকা ভ্যাট দিয়ে লাখ টাকা পুরস্কার

July 15, 2021 | 3:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মাত্র ৬ টাকা ভ্যাট দিয়ে এক লাখ পুরস্কার জিতে নিয়েছেন রাজধানীর মিটফোর্ডের অ্যালুমিনিয়াম ব্যবসায়ী ইমাম উদ্দিন। বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম আনুষ্ঠানিকভাবে বিজয়ীর হাতে চেক তুলে দেন।

বিজ্ঞাপন

এনবিআর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে কমিশনার এসএম হুমায়ুন কবীরসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, গত পাঁচ মাস ধরে ভ্যাট প্রদানকারীদের পুরস্কারের ঘোষণা দেওয়া হলেও এবারই প্রথম আমরা প্রথম পুরস্কার বিজয়ীর দাবিদার পেয়েছি। এর আগে অনেকে পুরস্কার পেলেও প্রথম পুরস্কার দাবিদার না পাওয়ায় এটি দেওয়া সম্ভব হয়নি। এবারই প্রথম আমরা এক লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ীর সন্ধান পেয়ে তার হাতে লটারির পুরস্কার তুলে দিতে পেরে আমরা আনন্দিত।

তিনি বলেন, জনগণ যাতে সহজেই ভ্যাট দিতে পারেন সেজন্য আমার ইএফডিএমএস সিস্টেমের মাধ্যমে ভ্যাট নেওয়া শুরু করেছি। ইতোমধ্যেই আমরা নন এসি দোকানের ক্ষেত্রে সাড়ে সাত শতাংশ ভ্যাটের পরিবর্তে ৫ শতাংশ এবং এসি প্রতিষ্ঠানের ১৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ ভ্যাট নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, গত ২০ জুন রাজধানীর চকবাজার এলাকায় অবস্থিত হোটেল আমানিয়া থেকে ৭৯ টাকার নাস্তা খেয়ে ৫ টাকা ৯৩ পয়সা ভ্যাটসহ ৮৫ টাকা বিল পরিশোধ করেন। দোকানদার তাকে ইনভয়েজ বা ভ্যাট চালান সংগ্রহ করেন। পরে গত ৫ জুলাই আগের এক মাসের চালানের ওপর লটারির ড্র অনুষ্ঠিত হয়। লটারিতে ইমাম উদ্দিন প্রথম পুরস্কার বিজয়ী হন।

ইমাম উদ্দিন সারাবাংলাকে বলেন, আমি ৭৯ টাকার নাস্তা খেয়ে ৬ টাকা ভ্যাটসহ ৮৫ টাকা পরিশোধ করি। পরে চালানের কপি রেখে দিই। পরবর্তী সময়ে হোটেলে গিয়ে লটারির ফলাফলের তালিকায় আমার নাম দেখে আমি এনবিআরে যোগাযোগ করি।

উল্লেখ্য, রাজধানীর বিভিন্ন দোকানে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভ্যাট নেওয়ার জন্য ইএফডিএস মেশিন লাগানো হয়েছে। এই মেশিনের মাধ্যমে ভ্যাট প্রদানকারীদের চালান নাম্বারের ওপর প্রতি মাসের ৫ তারিখে লটারি অনুষ্ঠিত হয়। লটারিতে ১০১ জনকে পুরস্কার দেওয়া হয়। ১০ হাজার টাকা থেকে শুরু করে প্রথম পুরস্কার এক লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ৫ মাস ধরে এই পুরস্কার চালু করা হলেও এই প্রথম কাউকে প্রথম পুরস্কারের দাবিদার হিসেবে পাওয়া গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন