বিজ্ঞাপন

নতুন উপজেলা পাচ্ছে মাদারীপুর, কক্সবাজার ও সুনামগঞ্জ

July 26, 2021 | 3:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে আরও তিনটি নতুন উপজেলা গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এগুলো হলো— মাদারীপুরের ডাসার, কক্সবাজারে ঈদগাঁও ও সুনামগঞ্জের মধ্যনগর। এ নিয়ে দেশে উপজেলার সংখ্যা দাঁড়াবে ৪৯৫টিতে।

বিজ্ঞাপন

সোমবার (২৬ জুলাই) সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভার্চুয়াল এই বৈঠকে সভাপতিত্ব করেন নিকার সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে মাদারীপুর, কক্সবাজার ও সুনামগঞ্জে নতুন তিনটি উপজেলা গঠনের সিদ্ধান্ত হয়। একইসঙ্গে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে রাখা হয়েছে শান্তিগঞ্জ।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে বলেন, ডাসার, ঈদগাঁও ও মধ্যনগর— তিনটি এলাকাতেই আগে থেকে থানা ছিল। তবে তিনটি এলাকাই প্রত্যন্ত (রিমোট)। উপজেলা হওয়ার জন্য যেসব শর্ত, সেগুলো এই তিনটি পুরোপুরি পূরণ করে না। তারপরও কিছু বিষয় বিবেচনায় নিয়ে এগুলোকে উপজেলায় উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে নিকার নির্দেশনা দিয়েছে, এরপর থেকে সব ধরনের শর্ত পূরণ না করলে যেন কোনো এলাকাকে উপজেলায়ে উন্নীত করার প্রস্তাব না আনা হয়।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কক্সবাজারের ঈদগাঁও থানা সদর থেকে ৪০ কিলোমিটার দূরে। সরকার মনে করে, ওখানে একটা বড় রিসোর্স গেইন করার সম্ভাবনা আছে। সেখানে একটি স্থানীয় প্রশাসন ইউনিট দরকার। এলাকার লোকজনেরও খুবই অসুবিধা হয়। এজন্য সরকার উপজেলা অনুমোদন দিয়েছে।

বাকি দুইটি উপজেলার কথা তুলে ধরে সচিব বলেন, ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীত করা হচ্ছে। এটিও ধর্মপাশা থেকে ২৫-২৬ কিলোমিটার দূরে এবং হাওরের মধ্যে অবস্থিত। অন্যদিকে মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাও প্রত্যন্ত, বলা যায় দুর্গম এলাকা। তারপরও এই দুইটি ইউনিটকে উপজেলায় উন্নীত করা হয়েছে।

৪৯৫টি উপজেলা হয়ে যাচ্ছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নিকারের সভায় সিদ্ধান্ত হয়েছে, এরপর থেকে সব শর্ত পূরণ না হলে আর কোনো এলাকাকে উপজেলা করা হবে না। অন্যদিকে, এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ করা হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সচিব জানান, সভায় ঢাকা জেলার দোহার পৌরসভার দুর্গম এলাকাগুলোকে বাদ কাছাকাছি ইউনিয়ন পরিষদে যুক্ত করা হয়েছে। অন্যদিকে শহরের সুবিধা আছে, এরকম এলাকাগুলোকে দোহার পৌরসভায় সংযুক্ত করা হয়েছে। এই সংযোজন-বিয়োজনের পর দোহার পৌরসভা এখন গোলাকৃতি হয়েছে বলেও জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

সারাবাংলা/জেআর/একে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন