বিজ্ঞাপন

‘মানবতার সেবাই আমাদের রাজনীতি, অব্যাহত রাখতে হবে’

July 27, 2021 | 8:16 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় মানবতার জন্য কাজ করাকেই আদর্শ হিসেবে ধারণ করার শিক্ষা দিয়েছেন বলে জানিয়েছেন তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই শিক্ষার চর্চা অব্যাহত রাখতে তিনি আহ্বান জানিয়েছেন স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের প্রতি।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, তোমরা যেভাবে মানবতার সেবার দৃষ্টান্ত স্থাপন করেছ, এটা অব্যাহত রাখো। এটাই হচ্ছে আমাদের আদর্শ, এটাই আমাদের কাজ। এটাই আমাদের জাতির পিতা শিখিয়ে গেছেন।

মঙ্গলবার (২৭ জুলাই) বিকেলে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নিজের সরকারি বাসভবন গণভবন থেকে প্রধানমন্ত্রী অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় প্রান্তে যুক্ত ছিলেন।

আরও পড়ুন- জয়ের ‘সজীব’ নামটা আমার মায়ের দেওয়া: শেখ হাসিনা

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু অ্যাভিনিউ প্রান্তে সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে সীমিত পরিসরে এবার প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠনটি।

প্রধানমন্ত্রী বক্তব্যের শুরুতে তার একমাত্র পুত্র এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়ের ৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে মা হিসাবে বিভিন্ন স্মৃতিচারণ করেন। পরে তিনি স্বেচ্ছাসেবক লীগের নেত্কর্মীর প্রতি দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশে বলেন, প্রতিটি সংকট ও দুর্যোগের সময় স্বেচ্ছাসেবক লীগ যেভাবে দেশের মানুষের পাশে দাঁড়িয়েছে, এটি একটি বড় দৃষ্টান্ত। এ নিয়ে আরও ব্যাপকভাবে তোমাদের প্রচার হওয়া দরকার। শুধু আমাদের দেশে নয়, আন্তর্জাতিকভাবেও এর প্রচার হওয়া দরকার। কারণ পৃথিবীতে খুব কম দেশ আছে যেখানে এভাবে দলের নেতাকর্মীরা সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে সাহায্য করে, যেটি বাংলাদেশে আমরা করছি।

বিজ্ঞাপন

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর মানুষের পাশে দাঁড়ানোর প্রসঙ্গ তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমরা সরকারের পক্ষ থেকে করছি বা আমাদের আইনশৃঙ্খলা সংস্থা, সশস্ত্র বাহিনী, আনসার ভিডিপিসহ সবাই কাজ করে যাচ্ছে। প্রশাসনের কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন দিনরাত। স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন। এটি তো তাদের চাকরি, দায়িত্ব। এটি একটি বিষয়। আরেকটি বিষয় হলো স্বেচ্ছায় মানুষের সেবা করা। মানুষকে ভালোবেসে কাজ করা, মানুষের পাশে দাঁড়ানো, মানুষের জন্য নিবেদিত হয়ে কাজ করা। মানুষের কল্যাণের জন্য কাজ করা, একজন রাজনীতিবিদের জন্য এটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশে দুই ধরনের রাজনীতি আছে। কেউ রাজনীতি করে অর্থ-সম্পদ বানিয়ে ভোগ বিলাস করতে চায়। আর কেউ রাজনীতির মধ্য দিয়ে জনগণের সেবা করতে চায়, জনগণের কল্যাণ করতে চায়, মঙ্গল করতে চায়। জাতির পিতা আমাদের সেই আদর্শই শিখিয়েছেন। তিনি কিন্তু নিজের জীবনের জন্য কিচ্ছু করেননি। কখনো চিন্তা করেননি। আমাদের কী হবে, সেটাও কখনো তিনি ভাবেননি। হ্যাঁ, মাঝে মাঝে চিন্তা করতেন। বাবা হিসাবে চিন্তা করেননি, তা নয়। কিন্তু শুধু আমাদের জন্য কিছু করবেন, সেই চিন্তা তার ছিল না। তার চিন্তা ছিল সবার জন্য। শুধু শহর নয়, একেবারে গ্রামের প্রান্তিক পর্যায়ের মানুষটির জীবনও কীভাবে পরিবর্তন করা যায়, সেটি ভাবতেন তিনি। দেশের প্রতিটি মানুষকে নিয়েই তিনি ভাবতেন। সেই চেতনা নিয়েই তিনি দেশটাকে স্বাধীন করেছিলেন।

জাতির পিতার সেই লক্ষ্য নিয়েই আওয়ামী লীগ কাজ করছে জানিয়ে দলটির সভাপতি শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকারে আসার পর এই দেশের মানুষ প্রথম এটা অনুভব করেছে যে সরকার জনগণের সেবক, যেটি জাতির পিতা প্রধানমন্ত্রী হওয়ার পর ঘোষণা দিয়েছিলেন। আমরাও তারই পদাঙ্ক অনুসরণ করে চলছি। আমরা জনগণের জন্য কাজ করব, জনগণের কল্যাণের জন্য কাজ করব, জনগণের মঙ্গলের জন্য কাজ করবব— আর কোনো লক্ষ্য নেই।

বিজ্ঞাপন

করোনাভাইরাস সংক্রমণ থেকে সবাইকে সুরক্ষিত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। একইসঙ্গে সবাইকে আশ্বস্ত করে বলেন, দেশের ৮০ শতাংশ মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন প্রয়োগের ব্যবস্থা সরকার করেছে। প্রান্তিক পর্যায়ের মানুষেরাও যেন ভ্যাকসিন পায়, সেটি নিশ্চিত করতে ইউনিয়ন পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি সম্প্রসারণের সিদ্ধান্তের কথাও জানান তিনি। এ ক্ষেত্রে সবাই যেন দ্বিধা-ভয়-শঙ্কা কাটিয়ে ভ্যাকসিন নিতে আগ্রহী হয়, সেটি নিয়ে কাজ করতে দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

স্বেচ্ছাসেবক লীগের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সংগঠনের নেতাকর্মীদের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, আমার মনে হয় তোমরা যেভাবে মানবতার সেবার দৃষ্টান্ত স্থাপন করেছ, এটি অব্যাহত রাখো। এটাই আমাদের আদর্শ, এটাই আমাদের কাজ। এটাই আমাদের জাতির পিতা শিখিয়েছেন।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন