বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় দ্বিতীয় সর্বোচ্চ ২৬১ জনের মৃত্যু, শনাক্ত ৮১৩৬

August 7, 2021 | 7:03 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ২৬১ জন। এটি একদিনে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এর আগে, ৫ আগস্ট দেশে করোনায় ২৬৪ জনের মৃত্যু হয়। এখন পর্যন্ত একদিনে এটিই করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

বিজ্ঞাপন

এছাড়া একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৮ হাজার ১৩৬ জনের শরীরে। যা আগের দিনের তুলনায় প্রায় সাড়ে চার হাজার কম। আগের দিন সংক্রমণ শনাক্ত হয়েছিল ১২ হাজার ৬০৬ জনের শরীরে।

শনিবার (৭ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭০৭টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৩১ হাজার ৭০২টি। আর এদিন নমুনা পরীক্ষা করা হয় ৩১ হাজার ৭১৪টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮০ লাখ ৭৫ হাজার ৪০৭টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৮ হাজার ১৩৬টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৩ লাখ ৪৩ হাজার ৩৯৬ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৫ দশমিক ৬৫ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৬৪ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৩৮৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১১ লাখ ৮৮ হাজার ৮২০ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৪৯ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ২৬১ জন মারা গেছেন, তাদের নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২২ হাজার ৪১১ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৭ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় মৃত ২৬১ জনের মধ্যে পুরুষ ১৫২ জন, নারী ১০৯ জন। তাদের মধ্যে বাসায় তিন জন ও ২৫৭ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আর মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয় এক জনকে।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৬১ জনের মধ্যে সর্বোচ্চ ৭৬ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৬৪ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৪৪ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৮ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৬ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী আট জন, ১১ থেকে ২০ বছর বয়সী এক জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী নয় জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় ১০ বছরের চেয়ে কম বয়সী কারও মৃত্যু হয়নি। তবে ১০০ বছরের বেশি কারও মৃত্যু হয়নি।

মৃত এই ২৬১ জনের মধ্যে সর্বোচ্চ ১০১ জন ছিলেন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৬২ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ৪৫ জন খুলনা বিভাগের। এ ছাড়া রংপুর বিভাগের ১০ জন, রাজশাহী বিভাগের আট জন ও ময়মনসিংহ বিভাগের ১৬ জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। আর একই সময়ে বরিশাল বিভাগে ১২ জন ও সিলেট ব্ভিাগে মারা গেছেন সাত জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন