বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ মৃত্যুর রেকর্ড স্পর্শ, শনাক্ত ১১১৬৪

August 10, 2021 | 5:23 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণে (কোভিড-১৯) মৃত্যু সর্বোচ্চ ২৬৪-এর রেকর্ড স্পর্শ করেছে। এর মধ্য দিয়ে করোনায় মৃত্যু ২৩ হাজার ছাড়াল। এর আগে গত ৫ আগস্ট ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়।

বিজ্ঞাপন

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ১১ হাজার ১৬৪ জনের শরীরে। আগের দিন সংক্রমণ শনাক্ত হয়েছিল ১১ হাজার ৪৬৩ জনের শরীরে।

মঙ্গলবার (১০ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭০৮টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮ হাজার ৪১৬টি। নমুনা পরীক্ষা করা হয় ৪৭ হাজার ৪২৪টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮২ লাখ ১২ হাজার ৪১টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১১ হাজার ১৬৪টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৩ লাখ ৭৬ হাজার ৩২২টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৩ দশমিক ৫৪ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৭৬ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১৪ হাজার ৯০৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১২ লাখ ৩৪ হাজার ৭৬২ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭১ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ২৬৪ জন মারা গেছেন, তাদের নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৩ হাজার ১৬১ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৮ শতাংশ। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ১৫৪ জন, নারী ১১০ জন। তাদের মধ্যে বাসায় ১০ জন ও বাকি ২৫৪ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৬৪ জনের মধ্যে সর্বোচ্চ ৮৫ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৬৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৪৮ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৬ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ছয় জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী পাঁচ জন ও ১০ বছরের কম বয়সী এক জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ১১ থেকে ২০ বছর বয়সী ও ১০০ বছরের বেশি বয়সী কারও মৃত্যু হয়নি।

মৃত এই ২৬৪ জনের মধ্যে সর্বোচ্চ ৯২ জন ছিলেন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৬০ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ২৭ জন খুলনা বিভাগের। এ ছাড়া রাজশাহী বিভাগের ২৫ জন, ময়মনসিংহের ১৮ জন, সিলেটের ১৭ জন, রংপুর বিভাগের ১৪ জন ও বরিশাল বিভাগের ১১ জনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন