বিজ্ঞাপন

রেমিট্যান্স জাদু নয়, কখনো শেষও হবে না: অর্থমন্ত্রী

August 11, 2021 | 5:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহের নিম্নগতি নিয়ে উদ্বেগ দেখা গেলেও এই প্রবাহ কখনো শেষ হবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

তিনি বলেন, ২০১৯ সালে যখন আমরা রেমিট্যান্সের বিষয়ে প্রণোদনা দেওয়া শুরু করি তখন থেকেই একটি নির্দিষ্ট গোষ্ঠী এর বিরুদ্ধে অবস্থান নেয়। তখন তারা বলেছে, প্রণোদনা দিয়ে রেমিট্যান্স বাড়ানো যাবে না। এখন বলছে ‘রেমিট্যান্স জাদু’ শেষ হতে যাচ্ছে। কিন্তু রেমিট্যান্স তো জাদু নয়। সুতরাং রেমিট্যান্স কখনো শেষও হবে না। রেমিট্যান্স যে জায়গায় ছিল, সেই জায়গাতেই থাকবে।

বুধবার (১১ আগস্ট) ২২তম অর্থনৈতিক সংক্রান্ত এবং ২৭তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

আরও পড়ুন- রেমিট্যান্সের জাদু সম্ভবত শেষ হতে চলেছে: দেবপ্রিয়

বিজ্ঞাপন

এর আগে, রোববার (৮ আগস্ট) এক অনুষ্ঠানে যুক্ত হয়ে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, এতদিন রেমিট্যান্সের যে জাদু ছিল সেটি সম্ভবত শেষ হতে চলেছে।

এমন মন্তব্য প্রসঙ্গে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, রেমিট্যান্স যদি জাদু হয়, তবে জাদু শেষ হওয়ার সম্ভাবনা আছে। কিন্তু রেমিট্যান্স জাদু নয়। সুতরাং তা কখনো শেষ হবে না। রেমিট্যান্স যে জায়গায় ছিল, সে জায়গাতেই থাকবে। তারা বলেছে— এটা কখনো বাড়বে না, এটা সাময়িক, সাসটেইনেবল নয়। এটা যেকোনো মুহূর্তে শেষ হয়ে যাবে। কিন্তু তাদের কথা সত্য হয়নি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০১৯ সালে আমাদের প্রণোদনা ঘোষণার আগের বছরে রেমিট্যান্স ছিল ১৩ দশমিক ১ বিলিয়ন ডলার। ২ শতাংশ প্রণোদনা দেওয়ার পর প্রথম বছরেই আমরা রেমিট্যান্স সংগ্রহ করেছি ১৮ দশমিক ২ বিলিয়ন ডলার। এক বছরে রেমিট্যান্স বেড়েছে ৫ বিলিয়ন ডলার। দ্বিতীয় বছরে রেমিট্যান্স বেড়ে হয়েছে প্রায় ২৫ বিলিয়ন ডলার। এটি অবিশ্বাস্য। রেমিট্যান্স ২৫ বিলিয়ন ডলার আসার পর আবার তারা বলছে— অনেক বেশি এসে গেছে। তারা চায় কম রেমিট্যান্স আসুক।

বিজ্ঞাপন

এ মাসের রেমিট্যান্সের তথ্য তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, চলতি মাসের প্রথম ৯ দিনে রেমিট্যান্স এসেছে ৫৬৭ মিলিয়ন ডলার। গত বছরের একই সময় রেমিট্যান্স এসেছিল ৪৫০ মিলিয়ন ডলার। এরপরও তারা বলছেন, রেমিট্যান্স সুবাতাস দেবে না। অথচ রেমিট্যান্স প্রবাহ মাত্র এক মাসে কম ছিল। বাকি মাসগুলোতে সেটি পূরণ হয়ে গেছে। ফলে কেন তারা এমন বলেন, দেশপ্রেমিক ও জনগোষ্ঠীর ভালোর বিষয়গুলো যারা ভাবেন, তাদের এ বিষয়গুলো ভাবা প্রয়োজন।

সদ্য সমাপ্ত বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের উদাহরণ টেনে মন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের দল ৪-১ ব্যবধানে সিরিজ জিতল। চারটা ম্যাচ জিতলাম, একটা ম্যাচ জিততে পারলাম না। কিন্তু দেখবেন তারা বলবে, বাংলাদেশ অস্ট্রেলিয়ার কাছে এক ম্যাচ হেরে গেছে। সিরিজ যে বাংলাদেশ জিতেছে, এটা তারা বলবে না।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন