বিজ্ঞাপন

এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণ শুরু

August 12, 2021 | 3:04 pm

স্টাফ করেসপন্ডেন্ট

২০২১ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে। কোনো নির্বাচনী পরীক্ষা ছাড়াই এবার সব শিক্ষার্থীকে ফরম পূরণের সুযোগ দেওয়া হচ্ছে। পরীক্ষার জন্য নিবন্ধনের কাজ চলছে অনলাইনে।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ফরম পূরণের কাজটি ২৫ আগস্ট পর্যন্ত চলবে। এরপর ৩০ আগস্টের মধ্যে শিক্ষার্থীদের একটি এসএমএস দিয়ে নিবন্ধন নিশ্চয়ন করবে বোর্ড। তখনই শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবেন।

ফরম পূরণের জন্য এবার বিজ্ঞান বিভাগে ১ হাজার ১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১ হাজার ৭০ টাকা ফি ধরা হয়েছে। এর বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা হলে শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও বাতিল সহ প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবেন। ফি পরিশোধের বিস্তারিত প্রক্রিয়া নির্দেশিকা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া থাকবে। শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের বিকাশ, নগদ, রকেট, শিওর ক্যাশ বা উপায়ের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

বিজ্ঞাপন

এইচএসসির ফরম সংক্রান্ত কোনো সমস্যা বা অতিরিক্ত অর্থ আদায় করলে ঢাকা শিক্ষাবোর্ডের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে দেওয়া ফোন নম্বরগুলো হলো ০২-৯৬৬৯৮১৫, ০২-৫৬৬১১০১৮১, ০২-৫৮৬১০২৪৮, ০১৬১০৭১১৩০৭, ০১৬২৫৬৩৮৫০৮ এবং ০১৭২২৭৯৭৯৬৩।

সারাবাংলা/টিএস/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন