বিজ্ঞাপন

লেভান্ডোফস্কির জোড়া গোলে জার্মান সুপার কাপ জিতল বায়ার্ন

August 18, 2021 | 2:27 am

স্পোর্টস ডেস্ক

জার্মান সুপার কাপে মুখোমুখি দুই জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ড এবং বায়ার্ন মিউনিখ। বরুশিয়া ডর্টমুন্ডের মাঠ সিগন্যাল ইদ্যুনা পার্কে রবার্ট লেভান্ডোফস্কির জোড়া গোলের সঙ্গে থমাস মুলারের এক গোলে বায়ার্ন জয় পেয়েছে ৩-১ ব্যবধানে। বরুশিয়ার হয়ে একটি গোল শোধ করেন মার্কো রয়েস। আর তাতেই জার্মান সুপার কাপ ঘরে তুলেছে বাভারিয়ানরা।

বিজ্ঞাপন

সিগন্যাল ইদ্যুনা পার্কে ম্যাচের শুরুর আগে সদ্যই প্রয়াত জার্মান এবং বায়ার্ন কিংবদন্তি জার্ড মুলারের মৃত্যুতে এক মিনিট নিরবতা পালন করে গোটা স্টেডিয়াম। রোববার (১৫ আগস্ট) ৭৫ বছর বয়সে জার্মানি ও বায়ার্ন মিউনিখ কিংবদন্তির মৃত্যু হয়। জার্মানির হয়ে ১৯৭৪ সালে বিশ্বকাপ জিতেছিলেন এই কিংবদন্তি। আর সেই বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতাও ছিলেন মুলার।

বায়ার্নের নতুন কোচ জুলিয়ান নাগেলসম্যান দলটির দায়িত্ব নেওয়ার পর প্রথম জয়ের স্বাদ পেলেন। এর আগে প্রীতি ম্যাচ থেকে শুরু করে বুন্দেস লিগার উদ্বোধনী ম্যাচেও জয়ের স্বাদ থেকে বঞ্চিত হন নতুন এই বাভারিয়ান কোচ। অবশেষে সিগন্যাল ইদ্যুনা পার্কে জার্মান সুপার কাপের ‘জার্মান ক্লাসিকো’তে এল নাগেলসম্যানের প্রথম জয়।

বিজ্ঞাপন

মৌসুমের শুরুতে গত মৌসুমের বুন্দেস লিগা চ্যাম্পিয়ন এবং জার্মান কাপ জয়ীর দলের মধ্যে অনুষ্ঠিত হয় জার্মান সুপার কাপ।

ম্যাচের শুরু থেকে দারুণ গোছালো আক্রমণ সাজাচ্ছিল বায়ার্ন। শুরুতেই লেভান্ডোফস্কির হেড লক্ষ্যভ্রষ্ট ও থমাস মুলারের শট প্রতিপক্ষের পায়ে প্রতিহত হওয়ার পর আরও একটি গোলের সুযোগ হাতছাড়া করেন কিংসলে কোম্যান। পঞ্চদশ মিনিটে ফাঁকায় বল পেয়েও আট গজ দূর থেকে উড়িয়ে মারেন কোম্যান।

এর মিনিট পাঁচেক পরে বেলিংহামের দুর্দান্ত পাসে বল পেয়ে যান মার্কো রয়েস। গোলরক্ষককে একা পেয়েও হতাশ করেন তিনি। তার শট এগিয়ে গিয়ে দারুণ দক্ষতায় পা বাড়িয়ে ঠেকান ম্যানুয়েল ন্যায়ার।

বিজ্ঞাপন

ম্যাচের ৩৪তম মিনিটে জালের ঠিকানা খুঁজে পেয়েছিল ডর্টমুন্ড তবে শেষ পর্যন্ত হতাশ হতে হয় অফসাইডের কারণে। তবে বরুশিয়া হতাশ হলেও ম্যাচের ৪১তম মিনিটে অবশেষে ভাঙে ডেডলক। বাঁ দিক দিয়ে বরুশিয়ার এক খেলোয়াড়কে কাটিয়ে বল নিয়ে এগিয়ে যান সার্জ গ্ন্যাব্রি। সেখান থেকে ডি-বক্সের মাঝ বরাবর বাড়ান ভাসানো এক ক্রস। পেছন থেকে দৌড়ে এসে লাফিয়ে উঠে হেডে বল জালে জড়িয়ে বায়ার্নকে ১-০ ব্যবধানে লিড এনে দেন দলকে এগিয়ে নেন রবার্ট লেভান্ডোফস্কি।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের চার মিনিটের মাথায় বায়ার্নের ব্যবধান দ্বিগুণ করেন থমাস মুলার । সতীর্থের পাস ভালো পজিশনে পেলেও গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে ছেড়ে দেন লেভান্ডোফস্কি। গোলমুখে ফাঁকায় বল পেয়ে অনায়াসে জালে পাঠান মুলার। জার্মান সুপার কাপে মুলারের এটি পঞ্চম গোল, তার ওপরে কেবল লেভা।

দুই গোলে পিছিয়ে পড়ার পর ম্যাচের ৬৪তম মিনিটে ডর্টমুন্ডের হয়ে একটি গোল পরিশোধ করেন মার্কো রয়েস। রয়েসের অসাধারণ নৈপুণ্যে অবশেষে ৬৪তম মিনিটে জালের দেখা পায় তারা। ডি-বক্সের বাইরে থেকে তার দারুণ বাঁকানো শট পোস্ট ঘেঁষে ঠিকানা খুঁজে নেয়। ঝাঁপিয়ে বলের নাগাল পাননি নয়্যার।

বিজ্ঞাপন

ডর্টমুন্ডের জেগে ওঠার আশা একটু পর তাদের ভুলেই ফিকে হয়ে যায়। ডি-বক্সের বাইরে আপাতদৃষ্টিতে নিরীহ বল ক্লিয়ার করতে গিয়ে প্রতিপক্ষ বরাবর শট নেন ডিফেন্ডার ম্যানুয়েল আকাঞ্জি। সতীর্থের পায়ে লেগে আসা বল ধরে এগিয়ে সহজেই ব্যবধান বাড়ান লেভান্ডোফস্কি। সুপার কাপে তার গোল হলো সাতটি।

শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ৩-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে বায়ার্ন। আর তাতেই ঘরে ওঠে জার্মান সুপার কাপটিও।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন