বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু ১২০, শনাক্ত ৩৯৯১

August 21, 2021 | 6:01 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) মৃত্যু ও সংক্রমণের পরিমাণ কমেছে। এই সময়ে সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ১২০ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১৪৫। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৯৯১ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়। এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৫ হাজার ৯৯৩।

বিজ্ঞাপন

শনিবার (২১ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৭২৪টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ২৩ হাজার ৪৯৩টি। আর নমুনা পরীক্ষা করা হয় ২৩ হাজার ৮৮২টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮৬ লাখ ১৭ হাজার ৮২৮টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৩ হাজার ৯৯১টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৪ লাখ ৫৭ হাজার ১৯৪টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৭১ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৯১ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৭ হাজার ৬৬৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ৫৫ হাজার ৪২১ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৩ দশমিক শূন্য ২ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ১২০ জন মারা গেছেন, এ নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৫ হাজার ১৪৩ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৩ শতাংশ। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৬৯ জন, নারী ৫১ জন। তাদের মধ্যে বাসায় এক জন ও ১১৯ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ১২০ জনের মধ্যে সর্বোচ্চ ৫০ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া ৫১ থেকে ৬০ বছর এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী ২৪ জন করে মারা গেছেন। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৪ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী চার জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী এক জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী দুজন এবং ১০ বছরের কম বয়সী একজনের মৃত্যু হয়েছে। তবে এই সময়ে ২১ থেকে ৩০ বছর, ১১ থেকে ২০ বছর এবং ১০০ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

বিজ্ঞাপন

মৃত এই ১২০ জনের মধ্যে সর্বোচ্চ ৪০ জন ছিলেন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ২৭ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ১৫ জন খুলনা বিভাগের। এ ছাড়া রাজশাহী বিভাগের নয় জন, বরিশাল বিভাগের তিন জন, সিলেট বিভাগের ১৩ জন, রংপুর বিভাগের সাত জন এবং ময়মনসিংহের ছয় জনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন