বিজ্ঞাপন

বাজার থেকে অতিরিক্ত তারল্য তুলে নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

September 12, 2021 | 8:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মুদ্রাবাজার স্থিতিশীল রাখতে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের কাছে থাকা অতিরিক্ত টাকা তুলে নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। মূল্যস্ফীতির ওপর যাতে চাপ তৈরি না হয় সেজন্য এভাবে টাকা তোলা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক বিল নিলামের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংক থেকে এসব টাকা তুলে নিচ্ছে।

বিজ্ঞাপন

গত পাঁচ সেপ্টেম্বর একদিনে সর্বোচ্চ ৭ হাজার ৫৬৭ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। রোববার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ব্যাংকিং খাত থেকে অতিরিক্ত তারল্য নিয়ন্ত্রণে চলতি সেপ্টেম্বর মাসেও বাজার থেকে টাকা তুলছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের বিলের মাধ্যমে টাকা ৭, ১৪ ও ৩০ দিন মেয়াদি টাকা তোলা হচ্ছে। চলতি মাসের প্রথম নিলাম গত পাঁচ সেপ্টেম্বর (৭ ও ১৪ দিন মেয়াদি বিল) অনুষ্ঠিত হয়। ওইদিন ৭ দিন মেয়াদি ৩ হাজার ৬২০ কোটি এবং ১৪ দিন মেয়াদি ৩ হাজার ৯৫০ কোটি টাকা তোলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, গত ৮ সেপ্টেম্বর ৯১ দিন মেয়াদি বিল বিক্রি হয়েছে দুই হাজার কোটি টাকা। এর বিপরীতে সুদহার নির্ধারণ করা হয়েছে ১.৬০ শতাংশ। একই দিন এক বছর (৩৬৫ দিন) মেয়াদি দেড় হাজার কোটি টাকার বিল বিক্রি করা হয়েছে। এ ক্ষেত্রে সুদহার নির্ধারণ করা হয় ২.৬৯ শতাংশ। পরদিন ৯ সেপ্টেম্বর ৩০ দিন মেয়াদি তিন হাজার ৪২৫ কোটি টাকার বিল কিনেছে দেশের বিভিন্ন ব্যাংক, যার সুদহার ছিল ১.৬০ শতাংশ।

বিজ্ঞাপন

এর আগে, প্রায় আড়াই বছর বিলের নিলাম বন্ধ থাকার পর গত আগস্টে বিলের মাধ্যমে টাকা তোলা শুরু করে বাংলাদেশ ব্যাংক। আগস্ট মাসে ৭, ১৪ ও ৩০ দিন মেয়াদি বিলের মাধ্যমে মোট ১৯ হাজার ৬৪৬ কোটি টাকা তোলা হয়েছে। সর্বশেষ ৩১ আগস্ট ৩০ দিন মেয়াদি বিলের মাধ্যমে তোলা হয়েছে তিন হাজার ৬৬৪ কোটি টাকা। যার সুদহার ছিল ১.৪৯ শতাংশ।

উল্লেখ, ২০১৯ সালের ৩ জানুয়ারি সর্বশেষ বাংলাদেশ ব্যাংক বিলের নিলাম হয়েছিল। ওইদিন একটি ব্যাংক মাত্র ০.০২ শতাংশ সুদহারে ৭ দিনের জন্য ১৫০ কোটি টাকা রেখেছিল। এরপর নিলাম বন্ধ রাখা হয়ে কিন্তু বর্তমানে বাজারে তারল্য ব্যাপক বেড়ে যাওয়ায় পুনরায় নিলাম চালু করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন