বিজ্ঞাপন

১০ ই-কমার্স প্রতিষ্ঠানে পৃথক নিরীক্ষা চায় বাংলাদেশ ব্যাংক

September 14, 2021 | 12:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইভ্যালিসহ ১০ ই-কমার্স প্রতিষ্ঠানে পৃথক নিরীক্ষা করতে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হলো- ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, ধামাকা, আলাদিনের প্রদীপ, কিউকম, বুম বুম, আদিয়ান মার্ট, নিড ডটকম ডটবিডি ও আলেশা মার্ট।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের প্রধান হাফিজুল রহমান সারাবাংলাকে বলেন, ‘বাংলাদেশ ব্যাংক থেকে ১০টি ই-কমার্স প্রতিষ্ঠানকে নিরীক্ষা করার জন্য আমাদের চিঠি দেওয়া হয়েছে। আমরা চিঠি সবেমাত্র হাতে পেয়েছি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কবে নাগাদ নিরীক্ষা কার্যক্রম শুরু হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। কারণ আমরা সবেমাত্র চিঠি পেয়েছি। এখন কিভাবে এবং কাদের দিয়ে নিরীক্ষা করারো, তা আগে চূড়ান্ত করে পরে দিনক্ষণ চূড়ান্ত করা হবে।’

এদিকে বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্য মন্ত্রণালয়কে দেওয়া চিঠিতে বলা হয়েছে, ১০ ই-কমার্স প্রতিষ্ঠানের সর্বশেষ আর্থিক অবস্থা, ক্রেতা ও মার্চেন্টদের কাছে মোট দায়ের পরিমাণ এবং চলতি ও স্থায়ী মূলধনের পরিমাণ জানা দরকার।

বিজ্ঞাপন

গত রোববার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্য মন্ত্রণালয়কে পাঠানো ওই চিঠিতে নিরীক্ষক নিয়োগ দিয়ে নিরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয় সম্প্রতি ই-ভ্যালিসহ ১০ ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক লেনদেন ও আর্থিক তথ্য জানতে চেয়ে কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দেয়। বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে এ চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। অন্যদিকে ইভ্যালি তিন দফায় তাদের সম্পত্তি দায়-দেনা ইত্যাদির বিবরণ বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দিয়েছে। এগুলোর সত্যতা যাচাই ও পরবর্তী সিদ্ধান্ত নিতে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বৈঠক ডেকেছে বাণিজ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, বিভিন্ন পণ্য সরবরাহকারী (মার্চেন্ট) ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির কাছে পাওনার পরিমাণ ২০৫ কোটি ৮৬ লাখ ৮৪ হাজার টাকা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সম্প্রতি (গত ২ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের পরিচালকের কাছে দেওয়া এক চিঠিতে এ তথ্য জানিয়েছে। এর আগে ইভ্যালির তথ্যানুযায়ী, গত ১৫ জুলাই পর্যন্ত কোম্পানিটির মোট দায় ৫৪৪ কোটি টাকা। গত ১৫ জুলাইয়ের সম্পদ ও দায়ের হিসাব অনুযায়ী গ্রাহকের কাছে ইভ্যালির মোট দায় ৩১০ কোটি ৯৯ লাখ ১৩ হাজার ৪০৭ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন