বিজ্ঞাপন

‘বাংলাদেশ এখন তথ্যে অনেক সমৃদ্ধ’

September 16, 2021 | 2:39 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: বাংলাদেশ এখন তথ্যে অনেক সমৃদ্ধ হয়েছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আর এই সমৃদ্ধ হওয়ার পিছনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভূমিকা রেখেছে বলে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

পরিসংখ্যান ব্যুরোর ন্যাশনাল অ্যাক্যাউন্টিং (জিডিপি ও বৈদেশিক বাণিজ্য) শীর্ষক সমাপনী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএর’র সম্মেলন কক্ষে এই সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এম এ মান্নান বলেন, আমরা (বাংলাদেশ) এখন তথ্যে অনেক সমৃদ্ধ হয়েছি, আর এই সমৃদ্ধ হওয়ার কাজটি করছে বিবিএস। তারা অনেক দায়িত্ব নিয়ে কাজ করছে, এজন্য সরকারের প্রধানের আস্থা অর্জন করছে। আমি অত্যন্ত খুশি হই, যখন দেখি বিদেশি অথবা দেশি জার্নালে আমাদের বিবিএস’র তথ্য দেওয়া থাকে। এটি আমার কাছে অত্যন্ত গর্বের বিষয় আইএমএফ’র মতো প্রতিষ্ঠান আমাদের তথ্য নিয়ে কাজ করছে। নানা গবেষণার পাশাপাশি তথ্য বিশ্লেষণের মধ্যে দিয়ে সমস্যা সমাধানের পথ বের করে দিচ্ছে।

এ বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, দেশের অর্থনীতিতে বছরব্যাপী কি ধরনের পরিবর্তন ঘটে, তার প্রকৃত ধারণা পাওয়ার জন্যেই এই ত্রৈমাসিক জিডিপি প্রবৃদ্ধি চিত্র জানাটা অত্যন্ত জরুরি। এটি অর্থনীতির বিভিন্ন উপাদানের সাইকেল সম্পর্কে প্রকৃত ধারণা দেওয়ার মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সহায়তা করে। যেমন- বছরে কোন সময় যদি একটা পণ্যের দাম বেড়ে যায়, তাহলে কোয়াটারলি ত্রৈমাসিক ডাটার মাধ্যমে তার কারণ চিহিৃত করা যায়। পরে সরকার সে অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, সরকারি সার্ভিস ডেলিভারি ত্বরান্বিত করার ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে ফাইল ওয়ার্কের দীর্ঘ সূত্রতা কমিয়ে আনা দরকার। তা না হলে সুশাসন প্রতিষ্ঠা কঠিন হবে।

দেশে এক সময় স্থানীয় পর্যায়ে জিডিপি প্রকাশ করা হতো। কিন্তু স্বৈরশাসনের সময় তা বন্ধ হয়ে যায়। এটি আর চালু করা যায় কিনা সে বিষয়ে সুপারিশ করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

অনুষ্ঠনে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন বিবিএস’র মাহাপরিচালক তাজুল ইসলাম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল অ্যাকাউন্টটিং’র পরিচালক জিয়া উদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন