বিজ্ঞাপন

বিমানবন্দরের পিসিআর ল্যাবে পরীক্ষার জন্য ৯৬ নমুনা সংগ্রহ

September 26, 2021 | 6:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসী ও বিদেশগামীদের নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তকরণের জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপন করা হয়েছে আরটি পিসিআর ল্যাব। শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকে এই ল্যাবে পরীক্ষামূলকভাবে নমুনা পরীক্ষা শুরুর কথা থাকলেও সেটি সম্ভব হয়নি। তবে রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে ৯৬ কর্মকর্তার নমুনা সংগ্রহ করা হয়েছে ট্রায়াল রান পরীক্ষার জন্য। তাদের সবার নমুনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। ২৮ সেপ্টেম্বর থেকে এই ল্যাবে আনুষ্ঠানিকভাবে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৬ সেপ্টেম্বর) বিমানবন্দরে করোনা পরীক্ষার প্রস্তুতি দেখতে এসে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন ঢাকা জেলা সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মইনুল আহসান।

ডা. মো. মইনুল আহসান বলেন, ‘প্রবাসীদের জন্য বিমানবন্দরে করোনা পরীক্ষার সুবিধা চালু হচ্ছে ২৮ সেপ্টেম্বর থেকে। ইতোমধ্যে বিমানবন্দরের ৯৬ কর্মকর্তার নমুনা সংগ্রহ করা হয়েছে।’ তিনি বলেন, ‘ল্যাবের নিরাপত্তায় আন্তর্জাতিক মান বজায় রাখতে একটু সময় লাগছে। তবে সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দুই থেকে আড়াই ঘণ্টায় প্রবাসীদের করোনা পরীক্ষার ফল দেওয়া যাবে। ফি কত নেওয়া হবে তা পরবর্তীতে জানানো হবে।’

এর আগে, শনিবার ল্যাব পরিদর্শন শেষে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা সাংবাদিকদের বলেন, ‘মূল কার্যক্রম চালুর আগে নমুনা পরীক্ষার ট্রায়াল রানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য বিমানবন্দরের অন্তত ১০০ কর্মকর্তার নমুনা পরীক্ষা করা হবে। পরীক্ষায় কোনো সমস্যা দেখা না দিলে দুয়েক দিনের মধ্যে এয়ারলাইনসের সঙ্গে কথা বলে প্রবাসীদের করোনা পরীক্ষার তারিখ জানানো হবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে প্রায় তিন মাস ফ্লাইটে নিষেধাজ্ঞা ছিল সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের। ৪ আগস্ট বাংলাদেশসহ ছয় দেশের যাত্রীদের ট্রানজিট সুবিধা চালু করে সংযুক্ত আরব আমিরাত। তবে ভ্রমণের ছয় ঘণ্টার মধ্যে বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর পদ্ধতিতে কোভিড-১৯ নমুনা পরীক্ষা করে নেগেটিভ রিপোর্ট থাকতে হবে— এমন নির্দেশনা দেয় সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ।

১ সেপ্টেম্বর র‍্যাপিড পিসিআর স্থাপন বিষয়ে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদের সভাপতিত্বে। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় বেসরকারিভাবে প্রবাসী ও বিদেশগামীদের নমুনা পরীক্ষার করানো হবে। বৈঠকে ল্যাব স্থাপনের জন্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে স্বাস্থ্য মন্ত্রণালয়কে কারিগরি বিষয়গুলো দেখভালের দায়িত্ব দেওয়া হয়। আর অবকাঠামোগত বিষয়গুলো দেখার দায়িত্ব দেওয়া হয় বেবিচককে। এই বৈঠকেই দুইটি কমিটি গঠন করা হয়। প্রবাসী ও বিদেশগামীদের নমুনা পরীক্ষায় বিমানবন্দরে ল্যাব স্থাপনের জন্য আবেদন করে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান।

পরবর্তী সময়ে কারিগরি কমিটির বৈঠকের পর ১৫ সেপ্টেম্বর সাতটি প্রতিষ্ঠানকে আরটি-পিসিআর ল্যাব স্থাপনের অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এর মধ্যে ছয়টি প্রতিষ্ঠান তাদের কাজের পরিকল্পনা জানিয়ে আরব আমিরাতের দূতাবাসে এসওপি পাঠায়।

বিজ্ঞাপন

২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বিমানবন্দরে যান। সেখানে টার্মিনালের ভেতরে নতুন স্থান নির্ধারণ করে দ্রুত কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়। টার্মিনাল ভবনের দ্বিতীয় তলার উত্তর পাশে যাত্রীদের করোনা পরীক্ষার স্যাম্পল নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়। সেইসঙ্গে নমুনা পরীক্ষার জন্য ল্যাব স্থাপনের নির্দেশনা দেওয়া হয় বিমানবন্দরের অভ্যন্তরে।

ভ্রমণের ৭২ ঘণ্টা ও ছয় ঘণ্টা আগে দুই দফা পরীক্ষা এবং সংযুক্ত আরব আমিরাতে পৌঁছানোর চার দিন ও আট দিন পর আরও দুই দফায় নমুনা পরীক্ষার কারণে তাদের কষ্ট ও আর্থিক খরচ বিবেচনায় নিয়ে আলোচনা হয় ২১ সেপ্টেম্বর সকালে অনুষ্ঠিত এক বৈঠকে। এজন্য ছয়টি ল্যাবের প্রস্তাবিত ভিন্ন ভিন্ন মূল্য কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিটা ল্যাবকে অভিন্ন মূল্যে কাজ শুরুর নির্দেশনা দেওয়া হয়। সেইসঙ্গে স্বাস্থ্য প্রকৌশল বিভাগকে বিমানবন্দরে ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় জৈববলয় সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশনাও দেওয়া হয়।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন